করোনা মোকাবিলায় শ্যামবাজার মেট্রো স্টেশনের সামনে অবহেলিত মানুষদের মাস্ক বিতরণ করল “সংবেদন”

HnExpress ২৪শে মার্চ, নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ করোনার করাল থাবায় মুহুর্তে মুহূর্তে গ্রাস করছে দেশ তথা রাজ্যবাসীকে। তার মধ্য থেকে বাদ যায়নি কলকাতাও। নিশ্চিত সংক্রামিত মৃত্যুর চিন্তায় সবাই ভীত, আতংকিত, দিশাহারা। আর এর হাত থেকে রেহাই পেতে হলে সবার আগে দরকার সতর্কতা অবলম্বন। আর সেই সতর্কতার জন্য প্রয়োজন মাস্ক ও স্যানিটাইজার। আর দেশের এমন জরুরীকালিন পরিস্থিতিতে করোনা ভাইরাস মোকাবিলায় শ্যামবাজার মেট্রো স্টেশনের সামনে অবহেলিত মানুষদের মাস্ক বিতরণ করল “সংবেদন”।

 

 

বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। রাজ্যে ইতিমধ্যেই করোনা আক্রান্ত একজনের মৃত্যুও ঘটে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO এর রিপোর্টে জানানো হয়েছে, এই ভাইরাস প্রতিনিয়ত তার জিনের গঠন বদলে আরও শক্তিশালী হয়ে উঠছে। ফলতঃ এখন বাতাসেও ৮ঘন্টা জীবিত থাকতে পারে এই মারণ ভাইরাস। আর তাই আমাদের উচিত বাইরে বের হলেই মাক্স ব্যবহার করা, সাথে অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার রাখা, বার বার হ্যান্ড ওয়াস দিয়ে হাত ধোঁয়া, নাকে, মুখে হাত দেওয়া থেকে বিরত থাকা।

সম্প্রতি সেই বিষয় সতর্ক করতে ও সমাজের অবহেলিত মানুষদের পাশে দাঁড়িয়ে তাদের কাছে পৌঁছে দিলেন পর্যাপ্ত মাক্স। মানবজাতির প্রতি এই কর্তব্যপরায়ণতা সত্যি নজীর সৃষ্টি করল মানব কল্যাণে নিবেদিত প্রাণ সংগঠন “সংবেদন” এর মাধ্যমে। প্রতিদিন সবচেয়ে বেশি অবহেলিত সাধারণ শ্রেণীর মানুষ যারা, বিশেষভাবে সক্ষম যে সমস্ত মানুষ এবং পথচলতি সাধারণ মানুষ সকলকেই সুস্থ রাখতে এক অভিনব পদক্ষেপ নিল সংবেদন। তারা মাস্ক বিতরণ করলেন পথচলতি মানুষদের, পরিবহন শ্রমিকদের এবং বিশেষভাবে সক্ষম মানুষদের।

 

 

এদিন দুপুর তিনটে থেকে প্রায় ঘন্টা খানেক ধরে চলে তাদের এই মাস্ক বিতরণ অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানের সমস্ত খরচ বহন করলেন সংবেদনের একাধিক সদস্য এবং শুভানুধ্যায়ী মানুষরা। বলতে গেলে এক প্রকার ব্যক্তিগত প্রচেষ্টায় এত বড় কর্মযজ্ঞ এক কথায় সত্যিই প্রশংসনীয়। মানবিকতার খাতিরে এক দুই দিন নয়, এদের কাজ চলে বারো মাসই। বিশেষভাবে সক্ষম কিছু অসহায় শিশুরা সারা বছর ধরেই সংবেদনশীলতার সঙ্গে শিক্ষা লাভ করে থাকে “সংবেদন” এর স্বস্তঃস্ফূর্ত সহযোগিতায়। আর সবচেয়ে অবাক লাগে এই পুরো ব্যবস্থাটাই চলে উৎসাহী সদস্যদের অনুদানের মাধ্যমে।

 

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: