পঁয়তাল্লিশ বছরে পদার্পন করল ‘ঋতম্’ নাট্য দল—

HnExpress সুমাল্য মৈত্র, মধ্যমগ্রাম ঃ গতকাল, বুধবার মধ্যমগ্রামের বসুনগরের নান্দিক প্রেক্ষাগৃহে বর্তমান কোভিড বিধি মেনে অনুষ্ঠিত হল “ঋতম্” নাট্য দলের পঁয়তাল্লিশ বছরে পদার্পন অনুষ্ঠান। এদিনের অনুষ্ঠানে উজ্জ্বলময় উপস্থিতিতে ছিল বিভিন্ন আঞ্চলিক নাট্যদলের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক সহকারে প্রতিষ্ঠানের কর্ণধার গৌতম সেনগুপ্ত ও তাঁর পরিবার। এদিন এক ঘড়োয়া আড্ডার মেজাজই ঋতম্ এর স্মৃতিচারণা করতে গিয়ে অনেকেই সেই দীর্ঘ পথ চলার বিস্তারিত বর্ণনা করলেন।

এদিন সংগঠনের কর্ণধার তথা শিক্ষক গৌতম সেনগুপ্ত তাঁর নাট্য জীবনের পাশাপাশি, তাঁরা যে সময়ে থিয়েটারে এসেছিলেন সেই সব উত্তাল পরিস্থিতির নানা অভিজ্ঞতার কথা আলোচনার মাধ্যমে তুলে ধরেন। এই অনুষ্ঠানে উপস্থিত অনেকেই তাদের নানান অনুভূতির কথা নিজস্ব বাচনভঙ্গিতে উপস্থাপন করেন। গান, কবিতা আবৃত্তি, নাট্য চর্চার মধ্য দিয়ে এদিন ঋতমে্র ৪৫ বছরপূর্তি উদযাপন সাফল্যমন্ডিত হয়।

কথায় ও গানে উঠে আসে ঋতমে্র প্রথম বীজ বপনের বহু স্মৃতি রোমন্থ। এছাড়াও এদিন এই সংকটময় মুহূর্তকে মনে রেখেই পাঠ করা হয় একটি সময়োপযোগী কবিতাও। পাশাপাশি ঋতমে্র বিভিন্ন নাটকে ব্যবহৃত গান পরিবেশন করা হয় এদিন। সব মিলিয়ে এমন ঘড়োয়া পরিবেশেও অনুষ্ঠানটি ছিল বেশ প্রানবন্ত। পরিশেষে ঠাকুর শ্রীরামকৃষ্ণ দেব যেমন বলতেন নাটকেই লোক শিক্ষা হয়, তেমনই এই খিদেকে নিয়ে বাকি পথটা হেঁটে যেতে চায় মধ্যমগ্রামের “ঋতম্ নাট্য সংস্হা”—

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: