সৃষ্টির অন্তরালে চলে গেলেন প্রবাদপ্রতিম কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ



HnExpress ইন্দ্রানী সেনগুপ্ত, কলকাতা ঃ সৃষ্টির অন্তরালে চলে গেলেন ‘বাঁটুল দি গ্রেট’, ‘নন্টে-ফন্টে’ ‘হাঁদা-ভোঁদা’র মত দুর্দান্ত সব অসাধারণ কমিকস স্রষ্টা বাংলার প্রবাদপ্রতিম কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। আজ মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ মিন্টুপার্কের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বহু দিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন ৯৭ পার করা এই শিল্পী-সাহিত্যিক।

অমৃতধামে চলে যাওয়ার পথে রেখে গেলেন তাঁর অসামান্য সৃষ্টি কাল্পনিক শক্তি হাঁদা-ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে-ফন্টে, বাহাদুর বিড়াল-দের। প্রায় ২৫ দিনের যমে মানুষের লড়াই আজ সকালে শেষ হলো! হাসপাতাল সুত্রের খবর যে, গত ২৪শে ডিসেম্বর বার্ধক্যজনিত অসুস্থতার কারণে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় এই প্রবীন লেখক-চিত্রশিল্পীকে। আজ তাঁর এই অকাল প্রয়াণে অপূরনীয় ক্ষতি হয়ে গেলো বাংলার গোটা সাহিত্য ও শিল্প জগতে।

আজকের এই নক্ষত্র পতনে বিহ্ববল ও শোকস্তব্ধ ছোট থেকে বড়ো তাঁর সমগ্র পাঠককুল এবং অগুণতি সাহিত্যপ্রেমী মানুষ। হাওড়ার শিবপুর নিবাসী সেই প্রবাদপ্রতিম কার্টুনিস্টের ছোট্ট ঘরটির টেবিল চেয়ারগুলি, যেখানে গত ছয় দশক ধরে রোজ সকাল থেকে রাত পর্যন্ত তিনি আপন মনে আঁকিবুকি কাটতেন আজ তাতে শোকের ধুলো জমেছে। পাশে শুকিয়ে যাওয়া রং তুলি, স্কেচ পেন পড়ে আছে এক গভীর শোকাচ্ছন্নতায়। ঘরের বাঁ দিকে একটা সোফা, তার উপর শো কেসে থরে থরে সাজানো তাঁর এ জীবনের অর্জিত নানান সম্মাননা।



যদিও তিনি সম্মাননার জন্য ভাবিত ছিলেন না কোনো দিনই। বরং তিনি বেশি আনন্দিত হতেন এটা ভেবে যে পাঠককুলের কাছে তাঁর গ্রহণ যোগ্যতা ছিল অনেক বেশি, অনেক উপরে। হাঁদা ভোঁদা, বাঁটুল দি গ্রেট ছাড়াও নারায়ণবাবুর তৈরি মুখ্য কমিক চরিত্রগুলি হল নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়, ম্যাজিশিয়ান পটলচাঁদ, ডানপিঠে খাঁদু আর তাঁর কেমিক্যাল দাদু, কৌশিক রায়, পেটুক মাস্টার বটুকলাল, শুটকি আর মুটকি ইত্যাদি।

১৯২৫ সালের ১৮ই জানুয়ারি জন্মগ্রহণ করেন বাংলার এই কিংবদন্তি কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ। ২০০৭ এ প্রেসিডেন্ট বিশেষ স্বীকৃতি পুরস্কার, ২০১৩ সালে সাহিত্য অকাদেমী পুরস্কার, বঙ্গবিভূষণ সম্মাননা ও ২০২১ সালে ভারত সরকার কর্তৃক প্রাপ্ত পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন তিনি। তাঁর মরদেহকে হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হচ্ছে তাঁর শিবপুরের বাড়িতে। সেখানে এক ঘন্টা থাকার পর তাঁকে শিবপুর শ্মশানে দাহ করা হবে বলে জানা গেছে। সেখানে উপস্থিত রয়েছেন রাজ্যের মন্ত্রী জনাব ফিরহাদ হাকিম ও মন্ত্রী অরূপ রায়। বাংলার কিংবদন্তি কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ এর অকাল প্রয়াণে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করে গভীর শোক প্রকাশ করেছেন।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: