শিশু দিবস উদযাপন উপলক্ষে নীলাভ আলোয় সেজে উঠলো মহানগরী

HnExpress ২২শে নভেম্বর, অরুণকুমার, কলকাতা ঃ সম্প্রতি শিশু দিবস উদযাপন উপলক্ষে নীলাভ আলোয় সেজে উঠলো মহানগরী। প্রসঙ্গত শিশুশ্রমের সংখ্যা সমূলে উৎপাটিত করার অঙ্গীকারের লক্ষ্যে এই দিনটি পালন করা হয় ‘শিশু সুরক্ষা দিবস’ হিসেবে। ১৯৫৪ সালের এই দিনে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদে শিশুদের অধিকার সংক্রান্ত ঘোষণাটি গৃহীত হয়। এই দিনেই ১৯৮৯ সালে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ শিশুদের অধিকার রক্ষার সম্মেলনে গৃহীত সনদটি অনুমোদন করেন।

তাই প্রতি বছর এই ২০শে নভেম্বর দিনটি সারা বিশ্বে শিশুদের সুরক্ষা ও বিকাশ এবং তাদের অধিকার সুনিশ্চিত করার জন্য সকলের অংশ গ্রহণ এবং সচেতনতা ও জনমত বৃদ্ধির উদ্দেশ্যে পালিত হয়। তবে উল্লেখ্য বিষয় যে, বিশ্বে শিশু পাচারের সংখ্যা ক্রমহ্রাসমান। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, শিশুশ্রম এখনো দেশের পক্ষে এক কলঙ্কের অধ্যায় বয়ে নিয়ে আসছে। বর্তমান আর্থ-সামাজিক কাঠামোয় শিশুশ্রম প্রথা আমরা একেবারেই দূর করতে পারিনি।

তাই ‘শিশু সুরক্ষা দিবসে’ শিশুশ্রমের সংখ্যা সমূলে উৎপাটিত করার অঙ্গীকার করতেই এই অনুষ্ঠান এর আয়োজন করা। বিশ্ব শিশু দিবস উদযাপন উপলক্ষে মেয়ো রোডে কলকাতা প্রেস ক্লাব নীল আলোয় সেজে উঠেছিল এদিন। আর ২০শে নভেম্বর দিনটি সারা বিশ্বে শিশুদের জন্য সুরক্ষা ও বিকাশ এবং তাদের অধিকারের দাবি সুনিশ্চিত করার জন্য সকলের অংশগ্রহণ এবং সচেতনতা ও জনমত বৃদ্ধির উদ্দেশ্যেই পালিত হয় মূলত

এদিন, বিশ্ব শিশু দিবস উদযাপন উপলক্ষে বিশ্বের উল্লেখযোগ্য ভবনগুলি নীলাভ আলোয় সেজে উঠে। ইউনিসেফ আয়োজিত এই শিশু অধিকার রক্ষা দিবস উদযাপনের অঙ্গ হিসেবে কলকাতার কয়েকটি উল্লেখযোগ্য স্থান যেমন হাওড়া ব্রিজ, কলকাতা ও বিধাননগর পুলিসের সদর দপ্তর, বিড়লা মিউজিয়াম, জওহর শিশু ভবন, পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা আয়োগের দপ্তর এবং কলকাতা প্রেস ক্লাব সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এদিন সন্ধ্যায় নীলাভ আলোয় সেজে উঠে ছিল।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: