কলকাতা বইমেলায় ‘পরিশীলন’ পত্রিকার আনুষ্ঠানিক প্রকাশ

HnExpress ৯ই ফেব্রুয়ারী, নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ ভিন্ন ভাবনার মননভূমি। মুক্ত চিন্তার চারণভূমি। পরিশীলিত সাহিত্যের আঁতুড়ে অনায়াস ঘোরাফেরা। এমনই এক লিটল ম্যাগাজিনের নাম ‘পরিশীলন’, নামে ছোট, তবে ভাবনা ও বিষয় বৈচিত্র্যে অনেকটাই বড়। ‘পরিশীলন’ পত্রিকা বইমেলা ২০২০ সংখ্যার আনুষ্ঠানিক প্রকাশ ঘটল কলকাতা পুস্তক মেলায়।

মোড়ক উন্মোচন করলেন লিটল ম্যাগাজিন সংগ্রাহক, স়ংরক্ষক এবং লিটল ম্যাগাজিন আন্দোলনের পুরোধা সন্দীপ দত্ত। সুভাষ মুখোপাধ্যায় মুক্তমঞ্চে সাহিত্যের আলো ছড়ালেন প্রখ্যাত সাংবাদিক এবং ঝুমুর গানের বিশিষ্ট শিল্পী আশিস গিরি, বিশিষ্ট সাংবাদিক ও সংবাদ পাঠিকা পিউ রায়, সাংবাদিক দিব্যেন্দু ঘোষ, সঞ্চালিকা বৈশাখী কর।

পত্রিকার সম্পাদক রিনা গিরি। পরম যত্নে ও বিনীত আন্তরিকতায় লালন করেছেন যোগ্যতর সাহিত্য। গান, কথা এবং কবিতায় এক অনন্য বিকেল উপহার দিল ‘পরিশীলন’। পত্রিকায় লিখেছেন দীপক লাহিড়ি, নমিতা চৌধুরী, আশিস গিরি, পম্পা দেব, রিনা গিরি, সরোজ দরবার এর মতো শক্তিশালী লেখকরা।

ক্ষুরধার কলম হাতে খবরের কাটাছেঁড়া ছেড়ে সাংবাদিকরা যখন সাহিত্যের অলিগলিতে বিচরণ করেন, তখন সাহিত্যের আঁতুড়ঘর থেকে জন্ম নেয় অক্ষর নির্মাণের কোলাজ। পরিশীলন তেমনই সেতু বাঁধে। আর পিউ রায়, দিব্যেন্দু ঘোষ, আশিস গিরির মতো সাংবাদিকরা কলম তুলে নিলে সে কলমে আগুন তো ঝরবেই। তা যে বলাই বাহুল্য।

তবে এদিন পরিশীলন এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান মঞ্চটাকে জমিয়ে দেন পিউ, তার চোখা বচন আর তেজি স্বরবর্ণে। বৈশাখীর গলায় সেই আপন রবিস্মরণ। মিষ্টি গলা জানান দিল, আমরা শেষত প্রিয় ঠাকুরেই আশ্রিত। অনুষ্ঠান শেষের চমক দিয়ে যান আশিস গিরি। গোটা মেলা মাঠ মাতিয়ে দেন তাঁর অনবদ্য ঝুমুর গানে।

 

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: