শুধুই অন্যায়ের প্রতিবাদ নয়, প্রতিরোধ গড়ে তোলার প্রচেষ্টায় মহিলাদের সুরক্ষিত করতে মহতী উদ্যোগ নিল “মাস”

HnExpress ১০ই জানুয়ারী নিজস্ব প্রতিনিধি, মধ্যমগ্রাম ঃ সম্প্রতি রাজ্য সহ সারা দেশ জুরেই চলছে চরম অরাজকতা ও অনৈতিক কাজকর্ম। যার মধ্যে মূলত অপরাধমূলক ও সমাজের জঘন্যতম কাজ হলো পথে ঘাটে, যত্রতত্র মহিলা-শিশুদের উপর যৌন নির্যাতন, শ্লীলতাহানি থেকে ধর্ষণের পাশাপাশি নিজের কাপুরষতার অপরাধকে লুকাতে ধর্ষিতাকে আগুনে পুড়িয়ে দেওয়া। ফলে বর্তমানে সমাজের গলি ঘুপচিতে আওয়াজ উঠেছে “এবারে সময় হয়েছে শুধু অন্যায়ের প্রতিবাদ নয়, প্রতিরোধ গড়ে তোলার প্রচেষ্টার।

আর তার জন্য মহিলা হোক বা শিশু সবাইকেই এখন থেকে নিজের নিজের সুরক্ষার জন্য নিজেকেই শক্ত হাতে তৈরি হতে হবে। আর সেই হাতকেই শক্ত করে প্রতিপক্ষকে প্রতিহত করতে তাদের পাশে এসে দাঁড়াল মধ্যমগ্রামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন “মাস” (মধ্যমগ্রাম অ্যাসোসিয়েশন অফ সোশ্যাল সার্ভিসেস)।

এই সংগঠনের পক্ষ থেকে মহিলাদের নিরাপত্তা ও সুরক্ষার কথা মাথায় রেখে তাদেরকে সেল্ফ ডিফেন্স হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিনামূল্যে ক্যারাটে প্রশিক্ষণ শিবিরের মত এক মহতী উদ্যোগ গ্রহণ করা হয়।

গত ৬ই জানুয়ারী মধ্যমগ্রামের বিজয়নগর এলাকার বান্ধব সমিতির মাঠে সেই মহতী উদ্যোগ “ত্রৈমাসিক অবৈতনিক ক্যারাটে প্রশিক্ষণ শিবির”-এর শুভ উদ্বোধন সুসম্পন্ন হয়। অনুষ্ঠানের দিন সংগঠনের সম্পাদক অনির্বাণ চৌধুরী সংবাদমাধ্যমকে জানান যে, এই প্রশিক্ষণ শিবিরটি প্রাথমিক ভাবে মূলত তিন মাসের জন্য ধার্য্য করা হয়েছে।

আগামীতে তা আরও সুদূর প্রসারী হতে পারে। তিনি আরও বললেন, প্রথম দিকে মাত্র ২৫ জন আগ্রহী ব্যাক্তিদের নিয়েই এই শিবির চালু করার কথা ছিল।

কিন্তু বিগত দিনে ঘটে যাওয়া প্রিয়াঙ্কা রেড্ডি এবং উন্নাওয়ের মত মর্মান্তিক ও অমানবিক ঘটনা মানুষের মনকে এতটাই নাড়া দিয়েছিল যে ক্রমশই সেই সমস্ত আগ্রহীদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫০এ। এই প্রশিক্ষণ শিবিরের ট্রেনিংয়ের দায়িত্বে রয়েছেন মধ্যমগ্রামের কিউকুশিন ক্যারাটে অ্যাকাডেমির প্রশিক্ষক রাজু দাস (ব্ল্যাকবেল্ট) এবং কলকাতা পুলিশের ক্যারাটে প্রশিক্ষণ কর্মসূচির চিফ ইন্সপেক্টর অরূপ দাস, জানালেন সংগঠনের সভাপতি তপন ঘোষ।

আগামী সোমবার অর্থাৎ ১৩ই জানুয়ারী থেকে ক্যারাটে প্রশিক্ষণ শুরু হচ্ছে। প্রতি সোমবার করে তিনমাসে মোট ১২টি ক্লাস করানো হবে, সন্ধ্যে ৬টা থেকে রাত ৮টা অব্দি চলবে এই প্রশিক্ষণ। সাথে ছাত্রীদের দেওয়া হবে বিনামূল্যে ক্যারাটে পোশাক ও তিনমাসের প্রশিক্ষণ শেষে দেওয়া হবে প্রশাসনিক কর্মকর্তাদের স্বাক্ষরিত শংসাপত্র।

উদ্বোধনের দিন মাঠে মার্শাল আর্টের নানান কলাকৌশল প্রদর্শন করে দেখালেন কিউকুশিন ক্যারাটে অ্যাকাডেমির অরেঞ্জব্লেট, গ্রীনব্লেট এবং ব্ল্যাকবেল্ট জয়ী তিন ক্যারাটে শিক্ষার্থী। এদিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেঙ্গল ক্যারাটে অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সোমনাথ চন্দ প্রমুখ। এদিন মাঠে উপস্থিত সকল অতিথিবৃন্দকে পুষ্পস্তবক দিয়ে সম্মানিত করা হয়।

বহু বছর যাবৎ সমাজের বিভিন্ন ধরনের সেবামূলক কাজের সাথে বর্তমান সমাজের পরিস্থিতির মোকাবিলা করতে মহিলাদের সুরক্ষার জন্য যে এধরণের মহতী পদক্ষেপ মাস’র জন্য এক নজীর হয়ে থাকবে তা বলাই বাহুল্য। আর এদিন সমগ্র অনুষ্ঠান পর্বটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন জয় সরকার।

Leave a Reply

%d bloggers like this: