“MEDCYCLOPEDIA” নামক মোবাইল অ্যাপ্লিকেশন উন্মোচিত হল কলকাতা প্রেসক্লাবে

HnExpress ২৪শে সেপ্টেম্বর, ইন্দ্রাণী সেনগুপ্ত, কলকাতা ঃ আজ কলকাতা প্রেসক্লাবে ‘Infinity Educare’ শিক্ষা সংস্থার উদ্যোগে “MEDCYCLOPEDIA” নামক মোবাইল অ্যাপ্লিকেশনের শুভ উদ্বোধন অনুষ্ঠান সুসম্পন্ন হয়। মূলত দেশ তথা বিশ্ব জুড়ে করোনা আবহে উচ্চশিক্ষা এবং চিকিৎসা বিজ্ঞান শিক্ষার নানান বিষয় জানার লক্ষ্যে নতুন আলোর দিশারী হিসেবে এই মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারের এক অভিনব প্রয়াস নেয়, Infinity (www.infinityeducare.in) সংস্থা।

এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে এক অনন্য পদ্ধতির দ্বারা চিকিৎসা বিজ্ঞানের নানা ধরনের তথ্য খুব সহজেই পাওয়া যাবে। বর্তমানে যে সমস্ত ছাত্রছাত্রীরা ভারত এবং বিদেশে ডাক্তারি এবং চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়াশোনার কথা ভাবছেন, তাঁদের কাছে এই অভিনব মোবাইল অ্যাপ্লিকেশনটি এনসাইক্লোপিডিয়ায় কাজ করবে। এই অ্যাপটির মাধ্যমে যেকোনো চিকিৎসার শিক্ষা প্রতিষ্ঠান, কোর্স কাঠামো, ফি-কাঠামো, প্রবেশিকা পরীক্ষা, যোগ্যতার মানদণ্ড, রার্ঙ্কিং এবং পর্যালোচনা বিষয়ক সম্পর্কে মেডিকেল কোর্সের সম্পূর্ণ তথ্য সরবরাহ করা হবে।

এছাড়াও এই অ্যাপের সাহায্যে নানা ধরনের পরামর্শ, সহযোগিতা, ভর্তি সংক্রান্ত নানা তথ্য হাতের মুঠোয় পেয়ে যাবে পড়ুয়ারা, যা তাদের আগামী দিনে ভবিষ্যত পরিকল্পনার ক্ষেত্রে সদার্থক ভূমিকা পালন করবে। এই ধরনের সহযোগী অ্যাপ্লিকেশন এই প্রথম চালু করা হল বলে জানালেন এই শিক্ষা প্রতিষ্ঠানের কর্ণধার নির্মাল্য নাগ। বস্তুত এই অ্যাপ্লিকেশনটি MBBS, BDS, MD/MS/MDS/Diploma, BHMS, BAMS, Post graduation in Ayureveda এবং Homeopathy’র পাশাপাশি ফার্মাসি এবং নার্সিংয়ের মতো কোর্সের নানা খুঁটিনাটি বিষয়ে সন্ধান দেবে।

এরই পাশাপাশি সমস্ত শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের নানা প্রশ্নের সরাসরি জবাবও দেবে MEDCYCLOPEDIA। বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে এই আ্যপ্লিকেশনটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিন বিশিষ্ট চিকিৎসক ডাঃ কুণাল সরকার (কলকাতা মেডিকেল সুপার স্পেশালিটি হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন), ডাঃ দিলীপ চৌধুরী (স্ত্রীরোগ বিশেষজ্ঞ, মিনারভা ডিএসএ হাসপাতাল), ভারতের শীর্ষ উপাত্ত বিজ্ঞানী ডাঃ তুহিন চট্টোপাধ্যায়, শিক্ষা প্রতিষ্ঠানের কর্ণধার নির্মাল‍্য নাগ এবং মিঃ দিপ্তেশ সাহা (অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের সহ-প্রতিষ্ঠাতা)।

এই অ্যাপের মাধ্যমে আমরা যারা শিক্ষার্থীদের চিকিতৎসা শিক্ষার ক্ষেত্রে একটি ক্যারিয়ার গড়তে চান তাদের সমস্ত প্রশ্ন পূরণ করার চেষ্টায় এই নয়া অ্যাপ্লিকেশনটি আনয়ন করা হয়েছে বলে জানালেন ইনফিনিটি এডুকিয়ারের প্রতিষ্ঠাতা মিঃ নির্মল নাগ। তিনি আরও বলেন যে, দেশ-বিদেশের প্রায় ১০ হাজার মেডিক্যাল কলেজের সব ধরণের তথ‍্য তো পাওয়া যাবেই এবং এই অ্যাপটি সম্পূর্ণ নিঃখরচায় ডাউনলোডও করা যাবে।

Leave a Reply

%d bloggers like this: