মাইকেলনগরে শুরু হয়ে গেলো মেট্রো স্টেশনের কাজ



HnExpress নিজস্ব প্রতিনিধি, মধ্যমগ্রাম : মধ্যমগ্রামের মাইকেলনগর এর জাতীয় সড়কে শুরু হয়ে গেলো নোয়াপাড়া হতে দমদম বিমানবন্দর টু বারাসাত মেট্রোপথের কাজ। জানা গেছে, বিমানবন্দর থেকে বারাসাত পর্যন্ত অংশটি থাকবে মাটির নীচে। নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত অংশের কাজ অনেকটাই এগিয়ে গেছে বলে রেল সুত্রের খবর।

অবশেষে মাইকেলনগরে নোয়াপাড়া ভায়া বিমানবন্দর হয়ে বারাসাতের পথে মেট্রো প্রকল্পের স্টেশন নির্মাণের কাজ শুরু করলেন কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। ভূগর্ভস্থ এই স্টেশন তৈরির জন্য সম্প্রতি তিন দিকের ডায়াফ্রাম ওয়াল তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, মাটির নীচে মেট্রো স্টেশন তৈরির সময়ে আধুনিক প্রযুক্তি অনুযায়ী তা উপর থেকে নীচের দিকে, অর্থাৎ ‘টপ ডাউন’ পদ্ধতিতে করা হয়।



এই কাজের সময়ে চার পাশের মাটিতে যাতে ধস না নামে, তার জন্য তৈরি করতে হয় কংক্রিটের ডায়াফ্রাম দেওয়াল। মাইকেলনগরে ১২ নম্বর জাতীয় সড়কের বাঁকড়া মোড় সংলগ্ন এলাকায় সেই নির্মাণ কাজ শুরু হয়েছে। মেট্রো স্টেশনে সুড়ঙ্গের প্রবেশপথের অংশে এরকম দেওয়াল তৈরি করা হচ্ছে।

নোয়াপাড়া ভায়া দমদম বিমানবন্দর টু বারাসাত মেট্রোপথের বিমানবন্দর থেকে বারাসাত পর্যন্ত অংশটি থাকবে সম্পূর্ণ মাটির নীচে। নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত অংশের কাজ অনেকটাই এগিয়েছে। চলতি বছরের মধ্যেই কাজ সম্পূর্ণ হওয়ার কথা।

যাতে দ্রুত ওই অংশে পরিষেবার কাজ শুরু করা যায় তারই চেষ্টা চালাচ্ছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই মাইকেলনগরের ১২ নম্বর জাতীয় সড়কের বাঁকড়া মোড় সংলগ্ন এলাকায় মেট্রো স্টেশন নির্মাণ কাজ শুরু হয়ে গিয়েছে।

Comments

Leave a Reply