উত্তরের দিনহাটা থেকে কি ভোটে পুনরায় লড়তে চলেছেন তৃণমূল সুপ্রিমো? জোর জল্পনা তুঙ্গে—

HnExpress অরুণ কুমার, শিলিগুডি ঃ উত্তর এর দিনহাটার বিধানসভা কেন্দ্র থেকে কি ভোটে লড়তে চলেছেন মুখ্যমন্ত্রী তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়? রাজনৈতিক মহলে জোর জল্পনা তুঙ্গে। যদিও এই বিষয়ে এখনো পর্যন্ত কোনো আধিকারিক ঘোষণা হয়নি। কিন্তু এ নিয়ে জোর জল্পনা কল্পনার আলোচনা আরম্ভ হয়ে গেছে। ২০২১ এর মহাযুদ্ধের পর ফের রাজ্যে ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস এবং তৃতীয় বারের জন্য শপথ গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু নন্দীগ্রামের বিপর্যয়ের পর মুখ্যমন্ত্রীকে ফের সাংবিধানিক দায়বদ্ধতা মেনে যে কোনো একটি বিধানসভা আসন থেকে বিধানসভায় যেতে হবে আগামী ৬ মাসের মধ্যে। উল্লেখ করতে হয়, কোচবিহারের দিনহাটার বিধানসভা আসনে কোচবিহারের সাংসদ নিশীথ প্রামানিক গত বিধানসভা নির্বাচনে মাত্র ৫৭ ভোটে জেতার পরও তিনি বিধানসভায় বিজেপির হয়ে কোনো প্রতিনিধিত্ব করবেন না। তিনি বিধায়ক হিসেবে বিধানসভায় শপথ গ্রহণও করেননি।

এই অবস্থার পরিপ্রেক্ষিতে দিনহাটা বিধানসভা আসনে ফের উপ নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য যে, ভোট পরবর্তী সন্ত্রাসে দিনহাটা বিধানসভা আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী উদয়ন গুহ গুরুতর আহত হয়ে বর্তমানে কলকাতায় চিকিৎসাধীন রয়েছেন। সেই জন্যই এই হেভিওয়েট আসনে স্বয়ং তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এর প্রার্থী হওয়ার বিষয়ে জল্পনাকল্পনা শোনা যাচ্ছে রাজনৈতিক মহলে।

নির্ভরযোগ্য সূত্রের খবর, উত্তরে তৃণমূলের বিপর্যয় তথা কোচবিহার জেলায় দলকে কোন্দল মুক্ত এবং জেলা নেতৃত্বকে এক ছত্রের তলায় আনার লক্ষ্যে এমনটাই প্রস্তাব আলোচনা বিবেচনাধীন বলে জানা গিয়েছে। তাছাড়াও তৃণমূল সুপ্রিমোর উত্তরবঙ্গের প্রতি একটা আলাদা দুর্বলতা রয়েছে বলে অনেকেই মনে করছেন। যদিও এই সমস্ত বিষয়ে এখনো পর্যন্ত কোনো আধিকারিক ঘোষণা হয়নি।

নির্বাচন পরবর্তী সময়ে উত্তরবঙ্গে গেরুয়া শিবিরের বাড়তি প্রভাবকে প্রশমিত করতে তৃণমূল সুপ্রিমো নিজে উত্তরবঙ্গের প্রার্থী হয়ে উত্তরবঙ্গ থেকে মুখ্যমন্ত্রীর দাবির সঙ্গে সঙ্গে উত্তরবঙ্গকে আলাদা রাজ্য বানানোর যেসব দাবি উদ্দেশ্য প্রণোদিত ভাবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, সেই সব জল্পনায় জল ঢেলে দিয়ে তৃণমূল সুপ্রিমো নিজে উত্তরবঙ্গ থেকে প্রার্থী হতে পারেন এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Leave a Reply

%d bloggers like this: