বিহার বিধানসভা নির্বাচনে এনডিএ বনাম মহাজোটের মধ্যে চলছে তীব্র লড়াই

HnExpress ১০ই নভেম্বর, আই ভি কুমার, বিহার ঃ সারাদেশের নজর এখন বিহারের বিধানসভা নির্বাচনে। কী হতে চলেছে ভোটের অঙ্ক? কী বলছে ভোটারের বিভিন্ন সমীক্ষা! চলুন দেখা যাক। শনিবার নির্বাচন শেষ হওয়ার পর জানা গিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেলেও তার ভয়কে উপেক্ষা করে ৭ কোটি মানুষ তিন দফার এই নির্বাচনে ভোট দিয়েছেন। নীতীশ কুমারের জেডি (ইউ) এবং বিজেপির এনডিএ জোট এবং কংগ্রেস ও রাষ্ট্রীয় জনতা দলের মহাগঠবন্ধনের প্রার্থীদের মধ্যে ২৪৩ জনকে বেছে নেওয়া হয়েছে।

তার মধ্যে টাইমস নাউ-সি ভোটারের সমীক্ষায় প্রকাশিত হয়েছে এনডিএ জোট পেতে পারে ৯১-১১৭টি আসন আর মহাগঠবন্ধন পেতে পারে ১১৮-১৩৮ আসন। ফলে ১২২টি আসনের ম্যাজিক ফিগার কার্যত অধরা থাকবে বলেই জানাচ্ছে টাইমস নাও এবং সি ভোটারের সমীক্ষা। ২৪৩ আসনের বিহার বিধানসভা নির্বাচনে এবছর তখতের লড়াইয়ে একাধিক রাজনৈতিক শক্তির জোট হিসাবে রয়েছে। তবে লক্ষ্য একটাই ১২২ আসনের ম্যাজিক ফিগার।

ভোটের তিনটি পর্বের ৭.৩ কোটি ভোটার এবার ভোট দিয়েছেন। করোনার আবহেই সিএএ, এনআরসি’র পরবর্তী ভারতে এই গোবলয়ের রাজ্যের ভোট একাধিক ইস্যুতে গুরুত্বপূর্ণ। এক নজরে দেখে নেওয়া যাক টাইমস নাও এবং সি ভোটারের সমীক্ষা কী বলছে। রিপাবলিক-জন কী বাতের সমীক্ষা থেকে জানা গিয়েছে, বিহারে একক রাজনৈতিক দল হিসেবে সব থেকে বেশি আসন জিততে চলেছে রাষ্ট্রীয় জনতা দল। আর ২৪৩টি আসনের মধ্যে মহাগঠবন্ধন ১১৮-১৩৮, এনডিএ ৯১-১১৭, এলজেপি ৫-৮ এবং অন্যেরা ৩-৬টি কেন্দ্রে জিততে পারে।

অন্যদিকে বিহারে টাইমস নাওয়ের সমীক্ষায় দেখা গিয়েছে পোল অফ পোলসে মহাজোটই সরকার গড়বে বিহারে। সেক্ষেত্রে ৩৭ শতাংশ ভোট শেয়ার এনডিএ’র থাকছে, ইউপিএ থাকবে ৩৬.৩০ শতাংশ ভোট শেয়ারে। এনডিএর ভোট শেয়ার ৩.৬ শতাংশ পড়েছে। বিজেপির ভোট ১০ শতাংশ, জেডিইউ ১৫ শতাংশ ধরে রেখেছে। আর বাকিদের খাতায় কত আসন?
টাইমস নাও, সিভোটারের বুথ ফেরত্‍ সমীক্ষা বলছে, আরজেডি পাবে ৮৭টি আসন, কংগ্রেস ২৫টি, বামেরা ১০টি পাবে মহাজোট থেকে।

অন্যদিকে এনডিএর জেডিইউ ৪২টি আসন। বিজেপি ৭০টি আসন, হ্যাম ২টি, ও ভিআিপি দুটি আসন পাবে। সমীক্ষা বলছে বাকিদের খাতায় ৬টি ও এলজেপি একটি আসন পাবে। প্রসঙ্গত, বিহারে এনডিএ’র হাত ছেড়ে সেভাবে চিরাগের এলজেপি সুবিধা করতে পারেনি বলে দেখা যাচ্ছে। এভাবেই বিহারে তৃতীয় দফার ভোটগ্রহণ শেষ হওয়ার পরেই এগজিট পোলে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া আরম্ভ হয়ে গিয়েছে।

বিভিন্ন সংস্থার করা বুথ ফেরত সমীক্ষায় জানা গিয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে বিজেপি ও জেডি(ইউ) জোটের বদলে ক্ষমতা আসতে চলেছে কংগ্রেস ও আরজেডির মহাজোট। তবে বিজেপি নীতিশের পরাজয় নিশ্চিত, অন্যদিকে
মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে তেজস্বী। কিন্তু আজ ১০ই নভেম্বর ফলাফল প্রকাশের পরেই এই বিষয়টি প্রমাণ হবে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: