অবশেষে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকেই বেছে নিলেন আমেরিকার নাগরিকবৃন্দ

HnExpress ৮ই নভেম্বর, অরুণ কুমার, ওয়েবডেক্স নিউজ ঃ আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলেন ডোনাল্ড ট্রাম্প। অবশেষে জো বাইডেনকেই ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বেছে নিলেন আমেরিকার নাগরিকবৃন্দ। আর
অপরদিকে ডোনাল্ড ট্রাম্প জয় আসবেই ধরে নিয়ে শেষ মুহূর্ত পর্যন্ত দাঁতে দাঁত কামড়ে পড়ে ছিলেন বলা চলে। একের পর এক রাজ্যে ধাক্কা খেলেও, তিনি ভোট পুর্নগণনার দাবিতে অনড় ছিলেন। কিন্তু পেনসিলভেনিয়ার দৌলতে শেষ মুহূর্তে তাঁর মুখের গ্রাস ছিনিয়ে নিলেন জো বাইডেন।

তাই দ্বিতীয়বার আর হোয়াইট হাউসের দখল নেওয়া হল না ডোনাল্ড ট্রাম্পের। ফলে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে তাঁর জায়গায় বাইডেনকেই বেছে নিলেন আমেরিকার সাধারণ মানুষ। ২৫৩ ইলেক্টরাল ভোট নিয়ে নির্বাচনের শুরু থেকেই এগিয়ে ছিলেন জো বাইডেন। ট্রাম্পের স্বপক্ষে ভোট ছিল ২১৪। জর্জিয়ায় ভোট পুর্নগণনার সিদ্ধান্ত নেওয়ার পর আশায় বুক বাঁধতে শুরু করে ট্রাম্প শিবির।

এদিকে, ডেমোক্র্যাটদের গড় হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ার দিকেই তাকিয়ে ছিলেন জো বাইডেন ও তাঁর সমর্থকরা। কারণ তাঁরা ভালো করেই জানতেন, সেখানে ২০টি ইলেক্টরাল ভোট জিতে নিলে ট্রাম্পের আর কিছু করার থাকবে না। শেষমেশ তাই হল। পেনসিলভেনিয়াই জো বাইডেনকে জয় এনে দিল। হোয়াইট হাউসের দখল নেওয়া হল না ট্রাম্পের। ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে তাঁর জায়গায় বাইডেনকেই বেছে নিলেন আমেরিকার আম-জনতা।

Leave a Reply

%d bloggers like this: