ইয়াস ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত এলাকায় মানবিক সাহায্যের হাত মধ্যমগ্রাম বিলির্ভাস ইস্টার্ন চার্চের

HnExpress ইন্দ্রানী সেনগুপ্ত, মধ্যমগ্রাম ঃ দেশে করোনার দ্বিতীয় ঢেউ ঢুকতে না ঢুকতেই বাংলায় বিধ্বংসী তান্ডব চালিয়ে যায় সুপার সাইক্লোন ‘ইয়াস’। যার জেরে রাজ্যের বিভিন্ন জেলা সহ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সুন্দরবন ব-দ্বীপ অঞ্চল, দক্ষিণ ২৪ পরগণার কিছু অঞ্চল এবং দুই মেদিনীপুর। একদিকে যেমন করোনা মহামারীর প্রেক্ষিতে কড়া লকডাউনে জীবিকাহীন জীবন, অন্যদিকে ইয়াসের তান্ডবে বিধ্বস্ত ও বিপর্যস্ত খেটে খাওয়া সাধারণ মানুষ।

যদিও রাজ্য সরকারের পক্ষ থেকে ত্রাণ বিলি সহ মেডিক্যাল ক্যাম্প করে তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। কিন্তু তা পর্যাপ্ত নয়। ফলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত স্বেচ্ছাসেবী সংগঠনকে আর্ত, অসহায় ও দুর্গত মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। আর সেই দরদী আহ্বানে সাড়া দিয়ে আর্তের সেবায় মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দিল উত্তর ২৪ পরগনার অন্তর্গত ঈশ্বর মনোনীত মধ্যমগ্রামের বিলির্ভাস ইস্টার্ন চার্চ, কলকাতা ডায়োসিস।

সম্প্রতি মধ্যমগ্রাম বিলির্ভাস ইস্টার্ন চার্চ ও কলকাতা ডায়োসিসের আর্চ বিশপ জাস্টিন মোর থমাসের যৌথ উদ্যোগ ও নির্দেশনায় বর্তমানে অতি মহামারী ও ইয়াস ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত সুন্দরবন ব-দ্বীপ অঞ্চলের অসহায় ও দুর্গত মানুষদের কাছে Dry ration kit অর্থ্যাৎ শুকনো খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়। যার মধ্যে মজুত ছিল, চাল, ডাল চিড়া-মুড়ি আলু, পিয়াজ, বিস্কুট, মাক্স, স্যানিটাইজার, সয়াবিন, লবণ, ভোজ্য তেল, সাবান, ইত্যাদি অতি প্রয়োজনীয় সামগ্রী।

এছাড়াও চলতি মাসেই মধ্যমগ্রাম পৌরসভার অন্তর্গত বিভিন্ন অঞ্চল ও দমদম ক্যান্টনমেন্ট অঞ্চলে লকডাউনে গৃহবন্দী অবস্থায় কর্মহীন ১৪৩টি অসহায় ও দুস্থ পরিবার ও কোভিড আক্রান্তদের কাছেও এই রেশন কিট পৌঁছে দেওয়া হয় চার্চের পক্ষ থেকে। এই মানবিক সাহায্যের হাত পৌঁছে যায় সুন্দরবন ব-দ্বীপ অঞ্চল সহ পাথরপ্রতিমা, কোনকোনদীঘি, কোইমুরী, দীঘার ৫৯৯টি অসহায় দুর্গত পরিবারের কাছেও।

প্রভু যীশুর অনুগ্রহের দান ও ঈশ্বর মনোনীত এই মহতী উদ্যোগকে সাফল্যমণ্ডিত করতে উপস্থিত ছিলেন ডায়োসিসের আর্চ বিশপ জাস্টিন মোর থমাস সহ ফাদার সম্ভু দাস, ফাদার সৌমেন পাণ্ডা, ফাদার জয়দেব ঘোষ এবং অন্যান্য ডায়োসিসের কর্মীবৃন্দ। আর এই মানবিক উদ্যোগ দেখে বিবেকানন্দের সেই কথাটা মনে পড়চ্ছে, “জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর”। প্রকৃত ঈশ্বরের আরাধনাই হলো আর্ত মানুষের পাশে দাঁড়ানোর অভিপ্রায় এই মহৎ কর্মকাণ্ড।

Leave a Reply

%d bloggers like this: