HN EXPRESS —এর খবরের জের, মানব দরদী শ্যামল মজুমদারের উদ্যোগে সুরক্ষা কবচ পেল উত্তর ২৪ পরগনার জেলা সাংবাদিকরা

HnExpress ৯ই এপ্রিল, অভিষেক চট্টোপাধ্যায় ঃ HN EXPRESS —এর খবরের জের, বিলকান্দা ১নং পঞ্চায়েতের সদস্য মানব দরদী শ্যামল মজুমদারের উদ্যোগে সুরক্ষা কবচ পেলেন উত্তর ২৪ পরগনার জেলা সাংবাদিকরা। প্রসঙ্গত উল্লেখ্য, সাংবাদিক হিসাবে সংবাদ সংগ্রহ করতে চারপাশে প্রচুর অমানবিকতার চিহ্ন রোজই আমাদের দেখতে হয়। একটা সময় মনে হয়, মানুষ কি সত্যিই মনুষ্যত্ব হারাতে বসেছে? কিন্তু সেই অমানবিকতা বা স্বার্থপরতার মাঝেও আজ মানুষই কোথাও মানবিকতার নতুন নজির রচনা করলেন।

মানুষ নিজেই নিজের কাজের মাধ্যমে প্রমাণ করে দিল, মানুষের মান ও হুঁশ এখনও বজায় আছে। ২২-শে মার্চ করোনা ভাইরাস আক্রমণ প্রতিহত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাওয়াই ছিল ‘জনতা কার্ফু’। তারপর সেই কার্ফুর হাত ধরে পরবর্তীকালে সারা ভারতে ‘লক ডাউন’-এর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। করোনা ভাইরাসের গ্রাসে আজ বিধ্বস্ত গোটা বিশ্ব। ভারতও প্রাণপণ লড়ছে এই মহামারি ঠেকাতে। ভারতের বুকে করোনা ঠেকাতে সামনের সারিতে লড়ছেন ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও প্রশাসন।

 

 

তবে তাদের সুরক্ষার জন্য কেন্দ্র ও রাজ্য সরকার আলাদা বীমা ও নানাবিধ ব্যবস্থা গ্রহণ করেছেন। কিন্তু তাদের সাথে সাংবাদিকরাও একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে প্রকৃত খবর তুলে আনছেন সাধারণ মানুষের জন্য। সেই মানবিকতার জায়গা থেকেই আমরা অর্থাৎ ‘HN EXPRESS’ প্রথম আমাদের প্রতিবেদনে সাংবাদিকদের সুরক্ষার দাবি তুলে ধরেছিলাম। শুধু একবার নয়, বারবার। আমাদের সেই মানবিক আবেদনে সরকার এখনও সাড়া না দিলেও, সাড়া দিয়েছেন অনেক সাধারণ মানুষ থেকে সেলিব্রেটিরাও।

জরুরী পরিষেবায় কর্তব্যরত চিকিৎসক, নার্স, আয়া, স্বাস্থ্যকর্মী, পুলিশ প্রশাসন-এর পাশাপাশি জীবনের ঝুঁকি নিয়ে যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে সেই সমস্ত সাংবাদিকদেরকেও সম্মান সহ প্রয়োজনীয় উপকরণ দিয়ে সাহায্যের হাত বাড়ানোর জন্য এগিয়ে আসেন কিছু জন দরদী ও মানবিক মানুষ। সাংবাদিকদের সুরক্ষার খাতিরে গত ৮ই এপ্রিল মধ্যমগ্রামের শহরপুর অল ফ্রেন্ডস ক্লাব প্রাঙ্গনে মাস্ক, স্যানিটাইজার ও গ্লাভস বিতরণ কর্মসূচির মধ্য দিয়ে তাদের সম্মানিত করতে সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে এলেন মধ্যমগ্রামের বিলকান্দা ১নং গ্রাম পঞ্চায়েতের সদস্য ও শহরপুর এলাকার মানব দরদী শ্যামল মজুমদার।

 

 

ওনার এই মহৎ উদ্যোগকে সাফল্যমণ্ডিত করতে তাঁকে সর্বোতভাবে সহযোগিতা করেন বিলকান্দা ১নং পঞ্চায়েত প্রধান চিত্তরঞ্জন মন্ডল। আজ তাদের এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর ২৪ পরগণা জেলার সাংবাদিকগণ, ডিডি নিউজ এর সুদীপ্ত দাস, ভূমি নিউজ চ্যানেল এর শুভঙ্কর অধিকারী, কলকাতা টিভির দেবাশীষ মন্ডল, ধারাপাত পত্রিকার উদয় শংকর দাস, ২৪ আওয়ার্স টিভির বাবলি দাস, সাংবাদিক অমর চক্রবর্তী, দেশাত্মক বাংলা পত্রিকার জয়ন্ত কর্মকার, ক্রাইম ব্রাঞ্চ থেকে তন্ময় ভট্টাচার্য, বাংলা জাগোর মানস চৌধুরী, নোবেল বাংলা থেকে সত্যব্রত বিশ্বাস ও অঙ্কিত মুখার্জি, বারাসাত নিউজ এক্সপ্রেসের অর্পিতা ঘোষ এবং হাইলাইট নিউজ এক্সপ্রেসের প্রতিনিধিগণ সহ মোট ২৫ জন সাংবাদিকদের হাতে এদিন মাস্ক ও স্যানেটাইজার তুলে দেওয়া হয়।

শুধু সাংবাদিকদের পাশে থাকা নয়, প্রায় সারা বছরই এলাকায় মধ্যরাতে অসুস্থ মানুষকে নিয়ে হাসপাতালে যাওয়া, পুজোতে এলাকায় দুস্থ বাচ্চাদের জামাকাপড় দেওয়া, কেউ বই কিনতে না পারলে তাকে বইয়ের জন্য অর্থ সাহায্য করা, এলাকায় কেউ ঔষধ কিনতে না পারলে বা বাচ্চাদের খাবার দুধের অভাব থাকলে ও টাকার অভাবে কলেজে ভর্তি হতে না পারলেও তাদের সাহায্যের জন্য এগিয়ে আসেন পঞ্চায়েত সদস্য শ্যামল মজুমদার। উত্তরবঙ্গে বন্যার সময়েও তিনি প্রচুর লোকের খাওয়ার পাঠিয়েছিলেন একান্তই নিজের একক প্রচেষ্টায়।

 

 

এদিন সাংবাদিকদের পাশে দাঁড়িয়ে মুখে অমলিন এক গাল হাসি নিয়ে তিনি বললেন, সম্প্রতি “HN EXPRESS —এর একটা প্রতিবেদন পড়ছিলাম, সেই প্রতিবেদনে সাংবাদিকদের কিছু মান অভিমানের কথা অনুভব করি। সত্যি তো আজ আমরা যারা এই মহা সঙ্কটে ঘর থেকে বেরোতে পারছি না, ঠিক সেই সময় যারা আমাদের কাছে সারা দেশ, রাজ্য এমনকি সারা বিশ্বের খবর জীবনের ঝুঁকি নিয়ে পৌঁছে দিচ্ছে, তাদের নিরাপত্তা কোথায়? তারাও তো সমাজের এই মুহূর্তে কর্মরত পুলিশ, ডাক্তার, নার্স, ছাড়াও সমস্ত জরুরি পরিষেবায় যারা নিযুক্ত আছেন তাদের চেয়ে কোনো অংশে কম না। তাই আমার মনে হলো আমার সাধ্য মতো তাদেরও সম্মান জানানোর জন্য একটা কিছু করা দরকার।

যার মধ্য দিয়ে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করা যায়। আশা করব আগামীতে সরকার সাংবাদিকদের এই দিকটা নিয়ে দেখবেন”। আর HN EXPRESS মনে করে বিন্দু বিন্দু থেকেই সিন্ধু তৈরি হয়। তেমনই, সাংবাদিকদের সুরক্ষায় যতদিন না সরকারের তরফ থেকে নজর দিচ্ছে, আমাদের সরকারের কাছে এই অনুরোধ প্রতিবেদনের মাধ্যমে জারি থাকবে। আর এরই পাশাপাশি আবেদন থাকবে শ্যামল মজুমদার ও চিত্তরঞ্জন মন্ডলের মতো মানবিক মানুষদের কাছেও, আপনারাও এগিয়ে আসুন আমাদের কাছে, আপনাদের যথাসাধ্য মানবিকতা নিয়ে। আপনাদের ভালোবাসা মাখা মানবিকতা পেলে কঠিন সময়ে আপনাদের জন্য লড়তেও সাংবাদিকরা ভয় পাবে না।

 

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: