প্রবল বর্ষণে ব্যাপকরকম ক্ষতির আশংকা উত্তরবঙ্গের চা শিল্পে

HnExpress ১৬ই জুন, অরুন কুমার, উত্তর বঙ্গ ঃ প্রবল বর্ষণে ব্যাপকরকম ক্ষয়ক্ষতির আশংকা উত্তরের চা শিল্পের। বিগত ২৪ ঘণ্টায় এরকম বর্ষণের ফলে উত্তরের জেলাগুলোতে, বিশেষ করে জলপাইগুড়ির আলিপুরদুয়ার জেলার বিভিন্ন চা বাগান জলমগ্ন হওয়ার ফলে বড়রকম ক্ষতির আশঙ্কা করছে চা শিল্পমহলের।

উল্লেখ্য যে, এবারের লকডাউন এর ফলে কাজ বন্ধ হয়ে থাকার পরেও এবছর একেবারে ঠিক গোড়ার দিকে বর্ষার আগমনের ফলে ডুয়ার্সের চা শিল্প ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল, কিন্তু বিগত ২৪ ঘণ্টায় প্রবল বর্ষণের ফলে তা দারুণ ভাবে ক্ষতির মুখোমুখি হতে চলেছে। উত্তরবঙ্গের এই চা শিল্প নিয়ে আশঙ্কা করেছেন ইন্ডিয়ান এসোসিয়েশনের উত্তরবঙ্গ শাখা সচিব ড: রাম অবতার শর্মা।

প্রাপ্ত এক পরিসংখ্যান থেকে জানা গিয়েছে দুই হাজার কুড়ি সালের জুন মাসে এখনো পর্যন্ত যা বৃষ্টিপাত হয়েছে তা বিগত বছরগুলোর তুলনায় অনেকটাই বেশি। তিনি আরও জানিয়েছেন যে, আবহাওয়া দপ্তর থেকে প্রবল বর্ষণের পূর্বাভাস তাদের কাছে ছিল। তবে তাতে বিশেষ কোনো লাভ হল না চা শিল্পের ক্ষেত্রে।

কারণ, গত ২৪ ঘন্টায় প্রায় একটানা অতিব বর্ষণের ফলে বিভিন্ন বাগানে জল দাঁড়িয়ে গেছে, যার ফলস্বরুপ একটা বড় রকমের সমস্যা দেখা দিয়েছে। তবে আগামী দিনে এই চা উৎপাদনের ক্ষেত্রে তাদের আশা হল, যদি আকাশ পরিষ্কার না হয় তাহলে চা শিল্পকে উৎপাদন সংকটের মুখোমুখি হতে হবেই।

Leave a Reply

%d bloggers like this: