আবারও বাড়লো এ্যাসেসমেন্ট ইয়ার ২০১৯-২০ ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করার ডিউ ডেট

HnExpress ৩০শে জুলাই, অভিষেক মুখার্জী, ট্যাক্স কনসালটেন্ট ঃ লক ডাউনে আবার একটি সুখবর নিয়ে এলো ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। এ্যাসেসমেন্ট ইয়ার ২০১৯-২০ ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেবার শেষ তারিখ আরো কিছু দিন বাড়ানো হলো। এর আগে ২৪ জুন একটি নোটিফিকেশন বের হয়েছিল যাতে শেষ তারিখ ৩১ জুলাই অব্দি বাড়িয়ে দেওয়া হয়।

কিন্তু ২৯ জুলাই, অর্থ মন্ত্রক আরো একটি নোটিফিকেশন বের করে। নোটিফিকেশন নাম্বার ৫৬/২০২০। নোটিফিকেশন অনুযায়ী এ্যাসেসমেন্ট ইয়ার ২০১৯-২০ ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেবার শেষ তারিখ আরো বাড়িয়ে ৩০ শে সেপ্টেম্বর করে দেওয়া হয়েছে। এর ফলে অনেক করদাতা উপকৃত হবেন।

সুতরাং, যারা এখনো অব্দি রিটার্ন ভরেননি, তারা তাদের অসম্পূর্ন কাজ সম্পূর্ণ করার এক বিশাল সুযোগ পেয়ে গেলেন। প্রসঙ্গত জানিয়ে রাখি এ্যাসেসমেন্ট ইয়ার ২০২০-২১ এর ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করার নির্ধারিত দিনও কিন্তু বাড়িয়ে দেওয়া হয়েছে। আর তা হলো ৩০ শে নভেম্বর পর্যন্ত। এই প্রসঙ্গে এটাও বলা যায় যে অনেক কিছু গুরুত্বপূর্ণ ট্যাক্স সংক্রান্ত বিষয়ে কেন্দ্রীয় সরকার প্রচুর সময়সীমা বর্ধিত করেছে,

যেমন ঃ—
১) ফর্ম ১৬ বিলি করার শেষ দিন হলো ১৫ ই আগস্ট ২০২০।
২) প্যান আর আধার লিংক করার লাস্ট ডেট হলো ৩১ শে, মার্চ ২০২১। আপনাদের সুবিধার জন্য প্রত্যেকটি নির্ধারিত সময়ের আগে একবার করে সমস্ত বিষয়গুলি এখানে তুলে ধরা হবে। কারন এই নির্ধারিত দিন গুলি পেরিয়ে গেলে আর সে সুযোগ পাওয়া যাবে না।

Leave a Reply

%d bloggers like this: