যশ সুপার সাইক্লোনের গতিপথ—

HnExpress নিজস্ব প্রতিনিধি, ওয়েদার রিপোর্ট ঃ গত বছর থেকে করোনা আবহে লকডাউনের পাশাপাশি লেগে আছে সুপার ডুপার সাইক্লোন এর তান্ডব নৃত্য। উম্পুন বা আম্ফান ঘূর্ণিঝড়ের পরে ২১ এর দোরগোড়ায় ভারতে প্রথম ঘূর্ণিঝড় তাউক্তের পর এবার যশ সুপার সাইক্লোনের আর্বিভাব ঘটতে চলেছে বাংলার বুকে। এরই সাথে চলছে করোনা মহামারীর মৃত্যু লীলা, যার জেরে রাজ্য জুড়ে চলছে কড়া লকডাউন। কর্মহীন হয়ে গৃহ বন্দী সাধারণ মানুষ।

মৌসুম ভবনের পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে যশ সুপার সাইক্লোনের সম্ভাব্য এফেক্টড এরিয়ায় ঝড়ের চোখ অর্থাৎ কেন্দ্রবিন্দু ধরে সময় সীমা অনুযায়ী ঝড়ের ব্যাস ১৪০০ কিলোমিটার! আর যেখানে মূল চোখ ঢুকছে তার ঠিক স্যারাউন্ডিং এরিয়ার ১৪০০ কিলোমিটার জুড়ে তোলপাড় করে দেবে এই সাইক্লোন। হাওয়া অফিস সুত্রে, ২৫শে মে ঝড়ের ল্যান্ডিংফল তারিখ। ২৬ তারিখ সকাল থেকেই সারাদিন ঝোড়ো হাওয়া সহ হালকা বা মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

রাত ৯টা থেকে ১০টার মধ্যে দীঘা, হলদিবাড়ি, সুন্দরবনের নামখানা, গোসাবা, জয়নগর, মজিলপুর, গঙ্গাসাগর ও তৎসংলগ্ন এরিয়ায় আছড়ে পরবে সুপার সাইক্লোন। রাত ২টা থেকে ৩টের মধ্যে ঝড়ের কেন্দ্র বিন্দু আছড়ে পড়বে দক্ষিণ ২৪ পরগনা জেলার অন্তর্গত বারুইপুর, উলুবেড়িয়া হয়ে কলকাতা, খড়দা, চন্দননগর সহ তমলুক, কোলাঘাট, বালিচক, চন্দ্রকোনা, আরামবাগ সহ উত্তর ২৪ পরগনায়।

২৭ তারিখ ভোর ৫টা থেকে ৭টার ভিতর বর্ধমান তৎসংলগ্ন শান্তিপুর, বাঁকুড়া, দুর্গাপুর, কাটোয়া। ২৭ তারিখ সকাল ১০টা পর্যন্ত আরো যে সব এলাকায় চরম ক্ষতির আশঙ্কা রয়েছে সেগুলো হলো —সিউড়ি, পুরুলিয়া, ধানবাদ, দেওঘর, দুমকা, নলহাটি, কোন্টাই, হলদিয়া, বিষ্ণুপুর, গোয়ালতোর, কোতুলপুর, সোনামুখি, হলদিয়া, রঘুনাথপুর, চিত্তরঞ্জন, মধুপুর ও আরও অন্যান্য অঞ্চল।

তথ্যসূত্র ও চিত্র ঃ মৌসুম ভবন।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: