ক্রমশ ধেয়ে আসছে সাইক্লোন জাওয়াদ, বাতিল করা হলো দূরপাল্লার ৫৩টি ট্রেন



HnExpress নিজস্ব প্রতিনিধি, ওয়েদার রিপোর্ট ঃ ধেয়ে আসছে সাইক্লোন ‘জাওয়াদ’। শীতের মরশুমে ডিসেম্বরের শুরুতেই আবারও ঝড়ের ভ্রুকুটি বাংলায়। আবহাওয়া অফিস সুত্রের খবর, আগামী শনিবারই উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে সাইক্লোন জাওয়াদের। ফলে ঘণ্টায় ৮০-১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সাথে সাথেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাংলায়।

শুক্রবার হাওড়া এবং সাঁতরাগাছি থেকে আপ-ডাউন মিলিয়ে একাধিক ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। সেই বাতিল ট্রেন গুলি হলো— হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, পুরুলিয়া-ভিল্লুপুরম এক্সপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট-কোস্ট এক্সপ্রেস, হাওড়া- এমজিআর চেন্নাই এক্সপ্রেস, হাওড়া- যশবন্তপুর এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল মেল, সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল, হাওড়া- মাইসোর উইকলি এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনামা এক্সপ্রেস ইত্যাদি।



এই পরিস্থিতিতে ইস্ট-কোস্ট রেলওয়ের তরফে জানানো হয়েছে যে, আগত এই ঘুর্ণিঝড়টি ওড়িশার উপকূলে ডিসেম্বরের ৪-৫ তারিখের মধ্যে আছড়ে পড়তে পারে। ফলে যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে এদিন একাধিক ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। সাইক্লোনের বিধ্বংসী তান্ডবের আশঙ্কায় ইতিমধ্যে বাতিল করা হয়েছে দূরপাল্লার ৫৩টি ট্রেনও। কম বেশি পশ্চিমবঙ্গেও এর প্রভাব পড়বে বলে জানা গেছে। কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ জুড়েই প্রবল দুর্যোগের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

দুর্যোগ মোকাবিলায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে, সাইক্লোনের জেরে বৃষ্টির সম্ভাবনাকে সামনে রেখে কড়া সর্তকতা জারি করা হয়েছে। ঝড়ের ফলে প্রভাবিত হতে পারে এমন বেশ কিছু জেলার জেলাশাসকদের আগেই অ্যাডভাইজারি পাঠানো হয়েছে বলে নবান্ন সুত্রের খবর। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর সহ ঝাড়গ্রাম, হুগলি, নদিয়া, হাওড়া, মুর্শিদাবাদ, মালদা এই জেলাগুলিতে ইতিমধ্যেই কমলা সর্তকতা জারি করা হয়েছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: