সামর্থ্য সীমিত, অসীম চেষ্টা দুটি ছোট সংখ্যার

HnExpress অশোক সেনগুপ্ত, কলকাতা ঃ পরিকাঠামোয় ছোট, আগ্রহে কিন্তু অনেকের চেয়েই বড়! ’সত্য ও তথ্যে আপসহীন ‘জনস্বার্থ বার্তা’ এবারও নজর কেড়েছে তার শারদ সংখ্যায়। সামর্থ্য সীমিত হলেও, অসীম চেষ্টা দুটি ছোট সংখ্যার। ছোট্ট ত্রৈমাসিক ‘সোনার খেয়া’ও দাগ কেটেছে পাঠক এর মনে।

‘জনস্বার্থ বার্তা’-র সবচেয়ে বড় সম্পদ হাতে গোনা কিছু নিষ্ঠাবান সাহিত্যসেবক বা কিছু সংবাদকর্মী। তবে প্রশ্ন জাগতেই পারে, ওঁরা কি কোনও দিনও দীর্ঘদিনের আগাপাশতলা জাতীয়তাবাদ বিরোধী চরিত্র থেকে বার হওয়ার চেষ্টা করবেন না? অনেক পাঠকের কাছেই কিন্তু এই একপেশে মনোভাব বেশ বিরক্তিকর।

সংখ্যাটিতে বিদ্যাসাগরের ওপর চারটি এবং মার্ক্সের ওপর দুটি গবেষণামূলক লেখা আছে। বলাই বাহুল্য এগুলো সময়োপযোগী। গান্ধীজীর ১৫০ বছরে ‘সতীনাথ ভাদুড়ীর ওপর গান্ধীজির প্রভাব’-ও তাই। এ ছাড়া বেশ কয়েকটিভাল লেখা আছে ‘প্রবাসে রবীন্দ্রনাথ’, বাংলা ভাষার আন্দোলন নিয়ে দুটি লেখা-সহ।

লিটল ম্যাগাজিন আবার কোনও কোনওটি ভীষণ রাশভারী টাইপের, পাতার পর পাতা গুরুগম্ভীর লেখায় ঠাসা। পড়তে পড়তে যেন হাঁপ ধরে যায়, চোখ একটুও বিশ্রাম পায় না। এদিক থেকে কিন্তু অনেকটাই ব্যতিক্রমী ত্রৈমাসিক ‘সোনার খেয়া‘। এখনও রীতিমত শৈশবেই রয়েছে।

অনুষ্ঠিত হতে চলেছে আমাদের এই বছরের পুজো পরিক্রমা ২০১৯, যারা যারা আমাদের সাথে সহকারী পার্টনার ও মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হতে ইচ্ছুক তারা অতিসত্বর যোগাযোগ করুন ঃ ৬২৮৯২৩৫০৭৬।

তাদের চতুর্থ (পুজো) সংখ্যাটিতে যেমন আছে ‘বাংলার কবিগান ও রবীন্দ্রনাথ‘, ‘বাংলাদেশে হিন্দুদের ঘরবাড়ি‘, ‘বাংলার ইতিহাস’-এর মত গবেষণামূলক কিছু লেখা, আবার তেমনই আছে স্মৃতিকথা, ভ্রমণকাহিনী, রম্যরচনা, কিছু গল্প-কবিতা প্রভৃতি। সম্পাদক সুপর্ণা চক্রবর্তীকে ধন্যবাদ কেবল সাহিত্যের প্রতি ভালবাসার তাড়নায় এই পত্রিকা প্রকাশের জন্য।

Leave a Reply

%d bloggers like this: