বাতিল তিন বিতর্কিত কৃষি আইন, জয় অন্নদাতাদের



HnExpress ওয়েবডেক্স, ব্যুরো রিপোর্ট ঃ বড়সড় জয় পেল আন্দোলনকারী কৃষক সম্প্রদায়। বাতিল করা হলো তিন বিতর্কিত কৃষি আইন, অবশেষে কত শত মৃত দেহের উপর দিয়ে আজ জয় লাভ হলো দেশের অন্নদাতাদের। শুক্রবার গুরুনানক জন্ম জয়ন্তীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করলেন। এরপরেই দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী বললেন, “হয়তো আমাদেরই প্রচেষ্টাতে কোনও খামতি রয়ে গিয়েছে। আর সেই কারণেই আমরা কৃষকদের আসল উদ্দেশ্যটা বোঝাতে পারিনি।

তিনি আরও বলেন, যদিও আমরা বরাবরই কৃষকদের সুবিধার কথা ভেবেই এ কাজ করেছি। কৃষকদের মঙ্গল কামনা করেই কৃষি আইন আনা হয়েছিল। কিন্তু বহু চেষ্টা করেও কিছু সংখ্যক কৃষককে আমরা তা বোঝাতে সক্ষম হইনি। তাই আমরা এই তিন আইন প্রত্যাহার করছি। আমি গোটা দেশবাসীকে জানাচ্ছি যে, আমরা তিন কৃষি আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি। চলতি মাসের শেষেই যে সংসদ অধিবেশন শুরু হচ্ছে, তাতে কৃষি আইন প্রত্যাহার করার যাবতীয় কাজ শেষ করা হবে। আমি আন্দোলনরত কৃষক ভাইদের অনুরোধ করছি, এবার আপনারা ঘরে ফিরে যান, আপনাদের প্রিয় চাষের জমিতে ফিরে যান।

আসুন আমরা সবাই মিলে আবারও এক নতুন অধ্যায় এর সূচনা করি।” তবে কেবল আইন প্রত্যাহারই নয়, এদিন তিনি কৃষকদের জন্য জিরো বাজেটে কৃষিকাজ প্রকল্পের ঘোষণাও করেন। আর এই বিষয়ে নিয়ে তিনি বলেন, “ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি, চাষের সময়কে বৈজ্ঞানিক পদ্ধতিতে পরিবর্তন সহ একাধিক বিষয়ে উন্নয়নের লক্ষ্যে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এতে কেন্দ্র ও রাজ্য সরকারের প্রতিনিধিরাও থাকবেন। এরই পাশাপাশি কৃষক, কৃষিবিজ্ঞানী সহ আরও বিভিন্ন গবেষকরাও থাকবেন বলে তিনি জানান।” অন্যদিকে এদিন এই বিল বাতিল হওয়ায় আন্দোলনকারী কৃষকদের উচ্ছ্বাস ছিল চোখে পরার মত।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: