পুরুষ কমিশনের জন্য পুরুষ দিবসে অভিযান

 

HnExpress ২১শে নভেম্বর, অভিষেক চট্টোপাধ্যায়, কলকাতা ঃ পুরুষদের অত্যাচারের কথা ভেবে তাদের অধিকারের দাবি নিয়ে, পুরুষ কমিশনের জন্য পুরুষ দিবস অর্থাৎ ১৯শে নভেম্বর বৃহস্পতিবার অভিযানে নামল ‘অভিযান ওয়েলফেয়ার অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্ট নামক একটি সামাজিক সংস্থা। নারী সুরক্ষায় নারীদের জন্য রয়েছে মহিলা কমিশন। যদিও সেই মহিলা কমিশনে অত্যাচারিত শাশুড়ি গেলে কতটা ন্যায় বিচার পাবেন, সেই নিয়েও প্রশ্ন চিহ্ন থাকে। নারীরা চিরকালই নির্যাতিতা, কিন্তু কিছু স্বার্থান্বেষী নারী আজ অর্ধেক আকাশ হয়ে ওঠার ক্রমবর্ধমান চাপে দিশেহারা বেশকিছু নিরীহ পুরুষ। তবে অপরাধের কোনো লিঙ্গ বৈষম্য থাকে না, অপরাধী শুধুমাত্র একজন অপরাধী।

 

 

ফলে দিন দিন বেড়েই চলেছে পুরুষ নির্যাতন থেকে পুরুষকেও ধর্ষনের মতো ঘটনা। এছাড়া নতুন সংযোজন, বিবাহ না পসন্দ হলে বর নিধন পর্ব। এ হেন অবস্থায় এগিয়ে এসেছে অভিযান। এদিন সংগঠনের পক্ষ থেকে কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়ে ছিল, যেখানে “পুরুষ কথা” নামক একটি লিটল ম্যাগাজিনও উন্মোচন করা হয়। এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহনবাগান ক্লাবের কর্মকর্তা তথা অর্থ সচিব দেবাশিস দত্ত, অ্যাডিশনাল কমিশনার অফ পুলিশ লালবাজার গৌতম কুমার দাস এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য।

 

 

এদিন সাংবাদিক সম্মেলনে বিদায়ী চেয়ারম্যান জানান, পশ্চিমবঙ্গের তেইশটি জেলাতে আজ বৃহস্পতিবার মহাসমারোহে সংগঠনের সদস্যরা আন্তর্জাতিক পুরুষ দিবস পালন করছে। তারা খুব শীঘ্রই রাজ্য জুড়ে পুরুষ কমিশনের দাবিতে আন্দোলনেও সোচ্চার হবেন। এই আন্দোলনে পুরুষদের সাথে প্রচুর মহিলা সদস্যাও সামিল হয়েছেন। সাংবাদিক সম্মেলনের পরে বিদায়ী চেয়ারম্যান গৌরব রায় সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য সংগঠনের চেয়ারপার্সনের দায়িত্ব এক নারী শক্তির হাতে সমর্পণ করেন। এদিন প্রেসক্লাবে উপস্থিত সাংবাদিকদের উত্তোরীয় পড়িয়ে ও শংসাপত্র প্রদান করে কোভিড যোদ্ধার সম্মান জ্ঞাপন করা হয়।

 

 

অভিযান ওয়েলফেয়ার এন্ড চ্যারিটেবল ট্রাস্ট এর নতুন চেয়ারপার্সন নিযুক্ত হয়েছেন স্মিতা দাস। অভিযান তাদের হেল্পলাইন নম্বর 8335003500 এর মাধ্যমে সকলের সামনে তাদের সহযোগিতার হাত তুলে ধরেন। নতুন চেয়ারম্যান জানান যে তিনি একজন মহিলা হয়েও পুরুষ অধিকার নিয়ে লড়াই করছেন।এখন অনেক মহিলারাই এগিয়ে আসছেন পুরুষ অধিকার সংগঠনের লড়াইয়ে সামিল হতে।এটাই অভিযানের সাফল্য। তাঁরা জানান যে, যেকোনো নির্যাতিত পুরুষ তাদের নির্যাতনের কথা প্রমাণসহ জানালে, তাঁরা তাঁর পাশে সক্রিয় ভাবে থাকার চেষ্টা করবে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: