বৃক্ষরোপণ ও ত্রাণের মাধ্যমে এক অভাবনীয় উদ্যোগ নিলেন “বরানগর বসাক বাগান আমরা সবাই ক্লাব”

HnExpress ১১ই জুন, নিজস্ব প্রতিনিধি, বরানগর ঃ বৃক্ষরোপণ ও ত্রাণের মাধ্যমে এক অভাবনীয় উদ্যোগ নিলেন ‘বরানগর বসাক বাগান এর আমরা সবাই ক্লাব।’ প্রসঙ্গত উল্লেখ্য, করোনার প্রভাবে লকডাউন শুরুর পর থেকেই বাংলার মানুষ রোজগার হারিয়ে অসহায় হয়ে দিন কাটাছিলেন। এমতাবস্থায় থাইল্যান্ডের দেওয়া নাম অনুযায়ী আমফান নামক ১৮৫ কিলোমিটার বেগে ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের প্রকোপে ভেঙে পড়ে অনেক গাছ , বাড়ি এবং সেই সঙ্গে ক্ষয়ক্ষতির সম্মুখীন হন অনেক মানুষই।

আমরা সবাই জানি, বৃক্ষ তথা গাছ ,পরিবেশের ভারসাম্য রক্ষা করে। কিন্তু বাড়িঘর, রাস্তাঘাট প্রভৃতি তৈরীর জন্য মানুষ এমনিতেই অনেক গাছ কেটে ফেলে ছিল। আবার আমফানের জন্যও অনেক গাছ ভেঙে পড়ে গেছে। ফলতঃ কমেছে গাছের সংখ্যা। আমফানের জন্য কোন কোন জায়গায় আবার বাড়ির উপর পড়েছে বড়ো বড়ো গাছ। ফলে অনেক সাধারণ মানুষই হারিয়েছেন তাদের মাথার ছাদটুকুও।

এই ভাবনাকে মাথায় রেখেই বাংলাকে আবার সবুজ করে গড়ে তোলার আশায় এবং দুংস্থ, অসহায় মানুষের মুখে দু-মুঠো অন্ন তুলে দেওয়ার উদ্দেশ্যেই বৃক্ষরোপণ ও ত্রাণের এক অভাবনীয় প্রয়াস গ্ৰহণ করেন উওর ২৪ পরগনা জেলার বরানগর অঞ্চলের ৩১ নম্বর ওয়ার্ডের “বরানগর বসাক বাগান আমরা সবাই ক্লাব।
গত ৭ই জুন এই কর্মসূচি গ্ৰহণ করেন ক্লাব কর্তৃপক্ষ।

সেই সঙ্গে প্রায় ৩০০—৪০০ জন দুঃস্থ-নিরন্ন মানুষের কাছে পৌঁছে দিয়েছেন আটা, আলু, পিঁয়াজ, ডাল, মুড়ি, সয়াবিন, ডিম সহ প্রভৃতি খাদ‍্যসামগ্ৰী। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দমদম লোকসভা কেন্দ্রের সাংসদ অধ্যাপক সৌগত রায়, বরানগর পুরসভার প্রাক্তন উপ পৌরপ্রধান তথা প্রশাসক মন্ডলীর অন‍্যতম প্রশাসক জয়ন্ত রায়, বরানগর ৩১ নং ওয়ার্ডের প্রাক্তন পৌরমাতা নিবেদিতা বসাক সহ অন‍্যান‍্য প্রাক্তন পৌরপিতা ও পৌরমাতারা এবং বিশিষ্ট সমাজসেবক অঙ্কুর বসাক সহ ক্লাবের অন‍্যান‍্য সদস্যবৃন্দরা।

অধ‍্যাপক সৌগত রায় জানান, আমফানের কারনে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক গাছ ও সাধারণ মানুষ। এই ক্ষয়ক্ষতির জন্যই এই বৃক্ষরোপণ ও ত্রাণ বিলির এক কর্মসূচি গ্ৰহণ করা হয়েছে। বরানগরের প্রতিটি ওয়ার্ডেই এই বৃক্ষরোপণের কর্মসূচি গ্ৰহণ করা হচ্ছে বলে জানান তিনি। এই ক্লাব শুধু ত্রাণ বা বৃক্ষরোপণের ব‍্যবস্থা করেছেন তা নয়, মুখ‍্যমন্ত্রীর ত্রাণ তহবিলেও দশ হাজার টাকা অনুদান হিসাবে দিয়েছেন বলে জানান।

বরানগর বসাক বাগান আমরা সবাই ক্লাব এর পক্ষ থেকে অসহায় মানুষের পাশে থাকার এই অভাবনীয় উদ্দ‍্যোগকে তিনি এদিন সাধুবাদ জানিয়েছেন এবং ৩১ নম্বর ওয়ার্ডের প্রাক্তন পৌরমাতা নিবেদিতা বসাকেরও ভূয়সী প্রশংসা করেছেন তিনি। তিনি আরও বলেন, সবাই এই ভাবেই যেন এই দুর্দিনে আর্ত মানুষের সেবায় নিজেদেরকে নিয়োজিত করেন‌। এছাড়াও তিনি জানিয়েছেন, এই ত্রাণের অনুষ্ঠান চলাকালীনই কামারপাড়া স্পোটিং ক্লাবও পাঁচ হাজার টাকা এবং পঞ্চভূত ক্লাব কুড়ি হাজার টাকা অধ্যাপক সৌগত রায়ের হাত তুলে দেন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার জন্য।

বরানগর ৩১ নম্বর ওয়ার্ডের প্রাক্তন পৌরমাতা নিবেদিতা বসাক জানান, আমফানে ক্ষয়ক্ষতির কথা ভেবেই ক্লাবের পক্ষ থেকে এই বৃক্ষরোপণ ও ত্রাণের কর্মসূচি গ্ৰহণ করা হয়েছে। নিজের হাতে গাছ লাগিয়ে এবং অসহায় মানুষের কাছে সামান্য খাদ‍্যাদ্রব‍্যাদি পৌঁছে দিয়ে তিনি নিজেকে ধন্য মনে করেছেন। তিনি আরও জানান যে, অসহায় মানুষেরাও এই খাদ্যসামগ্ৰী পেয়ে যারপরনাই খুশি। পরবর্তী কালেও তিনি আরও বেশি করে মানুষের পাশে থাকার চেষ্টা করবেন।

Leave a Reply

%d bloggers like this: