জলপাইগুড়িতে পালিত হলো এক অন্য “আজাদ হিন্দ দিবস”

HnExpress ২২শে অক্টোবর, অরুণ কুমার, জলপাইগুড়ি ঃ জলপাইগুড়িতে পালিত হলো এক অন্য “আজাদ হিন্দ দিবস”। আজকে সারা বিশ্ব তথা দেশের এমন এক সংকটময় মুহূর্তে নেতাজি সুভাষচন্দ্র বসুর মতো একজন বলিষ্ঠ ব্যক্তিত্ব সম্পন্ন নেতৃত্বের বড়ো প্রয়োজন অনুভব করছে গোটা দেশবাসী। হ্যাঁ, এমনই বার্তা দিয়ে একটি “ভিডিও মেসেজ” প্রকাশের মাধ্যমে এই ঐতিহাসিক দিনটি পালিত হয় আজ।

জলপাইগুড়ির নেতাজি সুভাষ ফাউন্ডেশন এর পক্ষ থেকে এই দিনটি উদযাপিত হয়। কারণ সারা দেশে কোভিড পরিস্থিতির পরিপ্রেক্ষিতে যেহেতু সভা, জমায়েত প্রভৃতি নিষিদ্ধ সেই কারণে এবারের ২১শে অক্টোবর কোনো রকম আনুষ্ঠানিকতা না করে স্বল্প কয়েকজন মিলে এই দেশ নায়ক এর প্রতি শ্রদ্ধা নিবেদন কর হয় এই ক্ষুদ্র প্রয়াস এর মাধ্যমে।

এবং সেই সঙ্গে একটি ভার্চুয়াল প্রয়াসের মাধ্যমে “ভিডিও বার্তা” দেওয়া হয় নেতাজি সুভাষ ফাউন্ডেশনের “দেশপ্রেম” অনলাইন পত্রিকাতে। সেখানে বিভিন্ন বিষয়ে বার্তা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নেতাজি সুভাষ ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক সমাজসেবী গোবিন্দ রায়। এছাড়াও এই দিনটি সম্পর্কে কিছু মূল্যবান বক্তব্য রাখেন প্রবীণ নাগরিকদের পক্ষ থেকে সমাজসেবী বাদল দত্ত।

তিনি নেতাজি সুভাষচন্দ্র বসুকে “জাতীয় নায়ক” বা “ন্যাশনাল হিরো” হিসেবে ঘোষণার পাশাপাশি যে সমস্ত আজাদ হিন্দ বাহিনীর নিখোঁজ সৈনিকদের সম্পর্কে পূর্ণাঙ্গ তদন্ত সহ নেতাজির শেষ পরিণতি কি হয়েছিল এবং এই বিষয়ে একটি আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন, যা ইতিপূর্বে মুখার্জি কমিশন কর্তৃক ভারত সরকারকে সুপারিশ করা হয়ে ছিল।

প্রসঙ্গত উল্লেখ্য যে, জলপাইগুড়ির নেতাজি সুভাষ ফাউণ্ডেশনের হলঘরে নেতাজির যে মূর্তি রয়েছে এটি দেশের প্রথম তৈরি নেতাজির মূর্তি বলেই দাবী করছেন তাঁরা। এবং সেটি নাকি তাঁর জীবদ্দশায়েই তৈরি হয়েছিল জলপাইগুড়িতে। আর সেটি এখনোও এখানেই সংরক্ষিত রয়েছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: