রাজ্যের মুখ্যমন্ত্রীর বদান্যতায় কলকাতায় ফের চালু হতে চলেছে শীততাপনিয়ন্ত্রিত দ্বিতল বাস, আজ তার শুভ উদ্বোধন

HnExpress ১৩ই অক্টোবর, নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ বাংলার মুখ্যমন্ত্রীর বদান্যতায় কলকাতায় ফের চালু হতে চলেছে দ্বিতল বাস। ফের কলকাতা শহরের রাস্তায় দেখা যাবে হারিয়ে যাওয়া দ্বিতল বাসের নতুন সংস্করণ। প্রায় দু’দশক পরে আবারো দেখা‌ মিলবে এই বাসের। সরকারি ভাবে ২০০৫ সাল তুলে দেওয়া হয়েছিল এই দ্বিতল বাসটি। তবে এবারে শুধুমাত্র পরিবহণের জন্যই নয়, দোতলা বাস ফিরছে পর্যটনের আকর্ষণ হিসেবেও।

যদিও বর্তমানে কিছু নিদ্দিষ্ট রুট ধরেই চলবে এই বাসটি। সুত্রের খবর, আজ নবান্ন থেকে দু’টি নীল-সাদা রঙের শীততাপনিয়ন্ত্রিত অত্যাধুনিক দ্বিতল বাসের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর পর্যটকদের ট্যুরের জন্য বেশ কিছু বাসের হুড খোলা রাখা হবে বলে জানা গেছে। বাসগুলিতে সিসিটিভি, প্যানিক বাটন, অটোম্যাটিক দরজা, ডেস্টিনেশন বোর্ড এর ব্যবস্থা থাকবে।

তবে পুরোনো দ্বিতল বাসে দু’টি করে দরজা থাকত। একটি নীচের এবং একটি উপরে দিকে ওঠার। কিন্তু এই বাসে একটিই দরজা থাকবে। সাথে বাসের ভিতরেই থাকছে ছাদে ওঠার জন্য সিঁড়ি। বাসটিতে মোট আসন সংখ্যা ৫১টি, যার মধ্যে দোতলায় থাকছে ১৭টির মত আসন। ব্যবসায়িক কারণে হলেও বাংলার অগ্নিকন্যার দৌলতে কলকাতা ফিরে পাচ্ছে তার পুরাতন ঐতিহ্য।

Leave a Reply

%d bloggers like this: