Aihra ০৩৬৫ ও কল্যাণী আইডিয়াল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পালিত হলো “রক্তদান, মহৎ দান”

HnExpress ইন্দ্রানী সেনগুপ্ত, কল্যাণী, নদীয়া ঃ প্রত্যেক বছরের মত এবছরেও ২রা মে ২০১৯ শে অল ইন্ডিয়া হিউম্যান রাইটস ০৩৬৫ -এর পশ্চিমবঙ্গ শাখার সকল সক্রিয় সদস্য-সদস্যাদের নিয়ে এবং কল্যাণী আইডিয়াল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পালিত হলো রক্তদান ও বিনামূল্যে চক্ষু পরিক্ষা শিবির অনুষ্ঠান। এদিন ফিতে কেটে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অল ইন্ডিয়া হিউম্যান রাইটস ০৩৬৫ এর উপদেষ্টা অধীর সরকার ও সভাপতি ডাঃ শ্যামলাল সরকার। এছাড়াও এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন Aihra’র সহ সভাপতি শ্যামলীমা দাস, সম্পাদক সুজিত সরকার, সুনীল কুমার মান্ধান, ট্রান্সজেন্ডার কমিউনিটিদের গ্রহণ যোগ্যতা ও সমান অধিকার লড়াইয়ের জন্য জীবনপণ করেছে সেই অসীম লড়াকু ব্যাক্তিত্ব ট্রান্সজেন্ডার উওম্যান বেগম জান সহ সংস্থার সকল সদস্যবৃন্দ।

আরও উপস্থিত ছিলেন আইডিয়াল ফাউন্ডেশন এর কর্ণধার শুভম দাস, শান্ত দাস, হাইলাইট নিউজ এক্সপ্রেস ডিজিটাল মিডিয়ার কর্ণধার ও সম্পাদিকা মার্থা ইন্দ্রাণী সেনগুপ্ত, কার্যকরী সদস্যা সুমিতা সেনগুপ্ত প্রমুখ। মূল অনুষ্ঠানটির আয়োজন করা হয় নদীয়া জেলার অন্তর্গত কল্যাণী আইডিয়াল ফাউন্ডেশনের নিজস্ব চিকিৎসালয় এর বিল্ডিংয়ে। মূলত এই ফাউন্ডেশনের কাজ হলো সমাজের বুকে ছড়িয়ে ছিটিয়ে থাকা সমাজ থেকে দূরবর্তী বিভিন্ন মারণ নেশায় আসক্ত যুব সমাজকে নেশার মায়াবী হাতছানি আর প্রলোভন থেকে মুক্ত করে পুনরায় সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা।

এদিন রক্তদাতাদের সংখ্যা ছিল আনুমানিক ২৫ থেকে ৩০ জন। রক্ত গ্রহণে বিশেষ ভুমিকা পালন করে কল্যাণী গান্ধী হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের দায়িত্বপ্রাপ্ত কর্মী রিতা হালদার। রক্তদান শিবির ছাড়াও এই সংস্থার পক্ষ থেকে সারা বছর ধরেই চলে নানান সামাজিক কর্মকাণ্ড। যেমন, শীতকালে সমাজে পিছিয়ে পড়া শিশু ও আর্ত মানুষদের বস্ত্রদান, ক্ষুদার্থদের খাদ্যের জোগান প্রভৃতি। আগামীতে সংস্থার বার্ষিক অনুষ্ঠানের প্রস্তুতি পর্ব চলছে, যার মূল আকর্ষণ হিসেবে থাকছে উওম্যান এ্যম্পায়ারমেন্ট।

আর গ্রীষ্মের এই প্রচন্ড দাবদাহেও সকাল ১০টা থেকে দুপুর প্রায় ৩টে অব্দি মানুষের ভিড় আর মানবিকতার প্রভাব ছিল চোখে পড়ার মত। বস্তুতঃ বলাই হয়, “রক্তদান, এক মহৎ দান”, আর তার পাশাপাশি ছিল বিনামূল্যে চক্ষু পরিক্ষা শিবির এবং যুব সমাজকে নেশার জাল থেকে মুক্ত করে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার মত এক মহৎ উদ্দেশ্য প্রনোদিত কর্মকাণ্ড। যা তাদের এই ছোট্ট প্র‍য়াসের মধ্য দিয়েও সমাজের মাঝে যথেষ্ট সাড়া জাগিয়েছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: