January 23, 2025

ট্রামের পর এবার হলুদ ট্যাক্সি, বন্ধ হতে চলেছে আরেক ঐতিহ্য

0
Advertisements

 

HnExpress রাজ ঘোষাল, কলকাতা : শহর কলকাতায় অতি পরিচিত হলুদ ট্যাক্সি (Yellow Taxi)। বলতে গেলে ট্রামের পর যা শহর কলকাতার ঐতিহ্য বহন করে চলেছে আজও৷ শহরের রেফারেন্স পয়েন্টগুলোর মধ্যে আগে হাওড়া ব্রিজ, ট্রাম এবং হলুদ ট্যাক্সি ছিল। যদিও গণ পরিবহণ এখন অনেক বেশি স্মার্ট। একদা অতি ব্যবহৃত ট্রাম বা হলুদ ট্যাক্সি থাকলেও শহরবাসী এখন অনেক বেশি নির্ভর করে মেট্রো ও অ্যাপ ক্যাবের উপর।

1908 সালে কলকাতায় প্রথম ট্যাক্সি দৌড়েছিল চৌরঙ্গী রোডের উপর দিয়ে। ফরাসি কোম্পানি শেভিজাঁ প্রথম ট্যাক্সি নিয়ে আসেন এ শহরে। তারপর ইন্ডিয়ান মোটর ট্যাক্সি ক্যাব অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি ট্যাক্সি নিয়ে আসে। এরপর ইংরেজরা দেশ ছেড়ে চলে যেতে বন্ধ হয়ে যায় এই কোম্পানি। তখন 1957 সাল, হিন্দুস্থান মোটর কোম্পানি বাজারে নিয়ে আসে অ্যাম্বাসাডর (Ambassador)।

এই গাড়িগুলি তখন ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি ট্যাক্সি হিসেবে বাণিজ্যিক ভাবে চালানো শুরু হয়। তখন শহরের মধ্যে চলাচলকারী ট্যাক্সির রং ছিল কালো ও হলুদ। যেগুলি শহরের বাইরে যেত সেগুলি ছিল শুধু হলুদ। এরপর কালো-হলুদ ট্যাক্সি ধীরে ধীরে সরে গিয়ে রয়ে গেল শুধুই হলুদ ট্যাক্সি (Yellow Taxi)। তারপর এই কোম্পানিও অ্যাম্বাসাডর তৈরি বন্ধ করে দেয়। যুগ ও সময় বদলের সঙ্গে সঙ্গে শহরে চলে আসে অ্যাপ ক্যাব। তবে অ্যাপ ক্যাবের চড়া ভাড়ার বিকল্প হিসেবে এখনও অনেকেই এই হলুদ ট্যাক্সিই পছন্দ করেন, বেশ দরদাম করা যায়।

সম্প্রতি শহর ও শহরতলিতে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ মতো 15 বছরের পুরনো বাণিজ্যিক ও ব্যক্তিগত গাড়িগুলিকে বাতিল করার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য পরিবহণ দফতর। ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে সেই রকম বহু গাড়ি। পাবলিক ভেহিকেলস ডিপার্টমেন্টের (PVD) তরফে মালিকদের নোটিশও পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে বহু হলুদ টাক্সিও। তাই স্বাভাবিক ভাবেই রাস্তায় কমতে শুরু করেছে হলুদ ট্যাক্সির সংখ্যা।

পিভিডির দেওয়া তথ্য অনুসারে 2008 সালে রেজিস্ট্রেশন হওয়া হলুদ ট্যাক্সির সংখ্যা মোট 9 হাজার 717টি । যদিও এই সংখ্যার মধ্যে এমন বহু টাক্সি রয়েছে যেগুলি ইতিমধ্যেই বাতিল হয়ে গিয়েছে। আর আগামী দু’বছর এই সংখ্যার মধ্যে বাতিল হবে মোট 491টি হলুদ ট্যাক্সি। অর্থাৎ, এর থেকে বোঝা যায় যে আগামী দু’বছরের মধ্যে রাস্তায় হলুদ ট্যাক্সির সংখ্যা আরও কমবে।

তবে বর্তমানে জ্বালানির দাম আকাশছোঁয়া হলেও গত 2018 সাল থেকে ভাড়া বাড়েনি হলুদ ট্যাক্সির। এই বিষয়ে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর (Snehasis Chakraborty on Yellow Taxi) কথায়, “অ্যাম্বাসাডর তো বন্ধ হয়ে গেছে। বিড়লার কারখানাও বন্ধ হয়ে গেছে। এই হলুদ ট্যাক্সিও ট্রামের মতোই একটা আবেগের জায়গায় রয়েছে।

কলকাতা ও হাওড়ায় 15 বছরের বেশি গাড়িগুলি আর চালানো যাবে না। সেগুলিকে বাতিল করতে হবে। তবে আমি জানি না বর্তমানে কত সংখ্যক মিটার ট্যাক্স রয়েছে যেগুলির বয়স 15 পার করেছে। তবে আগামি দিনে একটাও হলুদ ট্যাক্সি (Yellow Taxi) আর থাকবে কি না, তা নির্ভর করছে সেগুলির বয়সের ওপর।” ধাপে ধাপে বাতিল হচ্ছে 15 বছরের পুরনো গাড়ি, চিন্তায় হলুদ ট্যাক্সির মালিকরা।

Advertisements

Leave a Reply