এক মানবিক সাহায্যের হাত ‘মা অন্নপূর্ণা Covid Help’ যোদ্ধাদের—

HnExpress ইন্দ্রাণী সেনগুপ্ত, মধ্যমগ্রাম ঃ বর্তমানে সারা দেশ তথা রাজ্য জুরে করোনার দ্বিতীয় ঢেইয়ে জেরবার জনজীবন। যার হাত থেকে রেহাই পেতে কো-ভ্যাক্সিন প্রদানের পাশাপাশি চলছে কড়া লকডাউন। আর এই করোনা আবহে লকডাউনের ফলে মানুষ কাজ হারিয়ে পুরোপুরি গৃহবন্দী। বিশেষ করে সমস্যায় রয়েছেন কোভিডে আক্রান্ত পরিবারগুলি। আর এরকম পরিস্থিতিতে সরকার ও প্রশাসনের ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

কিন্তু সরকারি পরিষেবার পাশাপাশি এমন দূর্যোগে মানবিক সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে আসে একটি স্বেচ্ছাসেবী সংগঠন “মা অন্নপূর্ণা Covid Help”। মধ্যমগ্রাম বিধানসভার অন্তর্গত পশ্চিম চন্ডিগড়ের ১৬ নাম্বার ওয়ার্ড এর কিছু অল্প বয়সী যুবক মিলে গত বছর একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ ক্রিয়েট করে, যার নাম দেয় মা অন্নপূর্ণা। এবং সেই গ্রুপে তাঁরা এলাকার মানুষদের এক এক করে যুক্ত করেন এই ভয়াবহ পরিস্থিতিতে যে কোনো রকম সাহায্যের অভিপ্রায়।

তবে তাঁরা মূলত করোনায় আক্রান্ত পরিবারদের পাশে দাঁড়ানোর জন্যই এই কর্মযজ্ঞে নিজেদের নিয়োজিত করেন। তাঁদেরকে একটা ফোন করে নিজের অসুবিধার কথা জানালেই তাঁরা এই সংগঠন এর মাধ্যমে জরুরিকালীন পরিস্থিতিতে করোনা আক্রান্তদের বাড়ি পৌঁছে যাচ্ছে। বাড়ি গিয়ে অক্সিজেন পরিষেবা দেওয়া, দুপুরের দৈনিক আহার, মাক্স, স্যানিটাইজার পৌঁছে দেওয়ার কাজ বিগত বছর থেকে শুরু করে এখনো অব্দি করে চলছেন বলে জানালেন সংগঠনের অন্যতম সদস্য দীপঙ্কর দত্ত।

এরই পাশাপাশি তাঁদের এক সদস্যের একটি গাড়ি নিয়ে তাঁরা জরুরী ভিত্তিক পরিষেবা প্রদানেও ব্রতী হয়েছেন। অর্থাৎ সময় মত এ্যাম্বুলেন্স না পাওয়া গেলে এই গাড়িতেই তাঁরা রোগীকে হাসপাতালে পৌঁছে দেওয়ার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। তাঁরা আরও জানিয়েছেন যে, মানুষের পাশে থেকে যেভাবে বিগত দিন থেকে এখনো লড়াই করে যাচ্ছেন, ঠিক সেই ভাবেই আগামী দিনেও তাঁরা মানুষের পাশে থাকবে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: