বানেশ্বর শিব মন্দিরের শিব দীঘিতে প্রাচীন কাল থেকেই বসবাস একদল কচ্ছপের

HnExpress ২০শে ফেব্রুয়ারী, নিজস্ব প্রতিনিধি, কোচবিহার ঃ রাজ আমলের ঐতিহ্যশালী কোচবিহার বানেশ্বর শিব মন্দির, একটি বহু প্রাচীন শিব মন্দির এবং তীর্থস্থান। বহু পর্যটক বহু শতাব্দী ধরে এই শিব মন্দিরে এসে পূজা-অর্চনা করে যাচ্ছেন, আর এই বানেশ্বর শিব মন্দির চত্বরের ঠিক সামনেই রয়েছে শিব দিঘী, যেখানে বহু প্রাচীন কাল থেকেই রয়েছে একদল কচ্ছপের বসবাস।

এই কচ্ছপদেরকে দৈবিক মনে করেন ভক্তরা, এবং ভক্তি থেকেই এই কচ্ছপ এর নামকরণ করা হয়েছে মোহন নামে। এবং এই কচ্ছপগুলো দর্শনার্থীদের জন্য বিশেষ আকর্ষণ এর ভূমিকা পালন করে। শুধু ভক্তি নয়, বরং প্রাকৃতিক দৃষ্টি থেকেও এই কচ্ছপদের সংরক্ষণে সদা তৎপর মন্দির প্রশাসন, এলাকার মানুষ এবং জেলা প্রশাসন।

বহুদিন থেকেই লক্ষ্য করা যাচ্ছিল, দিনে দিনে সেখানে কচ্ছপের সংখ্যা কমে যাচ্ছে, কখনো আন্দাজ করা হয়েছিল কোন প্রাকৃতিক কারণে অথবা কোন রোগের কারণে হয়তো ধীরে ধীরে কচ্ছপ কমে যাচ্ছে, কিন্তু গতকাল সেই রহস্যের কিনারা করে ফেলল কোচবিহার জেলা পুলিশ।

সূত্র মারফত জানা গেছে যে, গতকাল ঠিক সন্ধ্যেবেলায় কোচবিহার পুলিশ বিজয় কুমার মিত্র নামে এক যুবককে কচ্ছপ চুরি করতে গিয়ে আটক করে এবং উদ্ধার করে বেশকিছু কচ্ছপ। জানা গেছে যে, ওই যুবক এবং তার সঙ্গীরা পরিকল্পিত ভাবে বহুদিন থেকে এই ঐতিহ্যশালী দিঘির থেকে কচ্ছপ চুরি করছিল।

কিন্তু গতকাল সাধারণ কিছু মানুষের অতি তৎপরতায় এবং পুলিশি হস্তক্ষেপে ওই যুবককে আটক করা সম্ভব হয়। ইতিমধ্যেই ওই যুবকের বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় মামলা রুজু করা হয়েছে, এবং এই ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় মানুষের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হচ্ছে।

 

Leave a Reply

%d bloggers like this: