৪০ তম জিএসটি কাউন্সিল এর মিটিং : ক্ষুদ্রতম করদাতাদের জন্য সুখবর—

HnExpress, ১৩ই জুন, অভিষেক মুখোপাধ্যায়, ট্যাক্স কনসাল্টেন্ট ঃ আজ ৪০ তম জিএসটি কাউন্সিল মিটিংয়ে নিম্নলিখিত সুপারিশ গুলি করা হয়েছে, যা কিনা ক্ষুদ্রতম করদাতাদের (যাদের বার্ষিক বিক্রয় ৫ কোটি পর্যন্ত) জন্য যারপরনাই সুখবর। আর এই খবর অনেকটা শান্তিও দেবে তাদের।
১) জুলাই ২০১৭ থেকে জানুয়ারী ২০২০ পর্যন্ত সমস্ত জিএসটি রিটার্ন 3B’র লেট্ ফী কম করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, জানিয়ে রাখি লেট্ ফী তখনই দিতে হয় যখন নির্দিষ্ট সময়ের মধ্যে সেই রিটার্ন ফাইল করা হয় না।

এক্ষেত্রে জিএসটি কাউন্সিল লেট্ ফীকে দুভাগে ভাগ করেছে। যে মাসে কোনো রকম ট্যাক্স লাইয়াবিলিটি নেই সেই মাসে লেট্ ফী শূন্য। কিন্তু যে মাসে ট্যাক্স লাইয়াবিলিটি আছে সেই মাসে সর্বাধিক ৫০০ টাকা লেট্ ফী দিতে হবেই। সাধারণত এক মাসের লেট্ ফী হলে তা সর্বাধিক ১০০০০ টাকা পর্যন্ত হতে পারে। তাই এটা বলাই যায় যে অনেক সুবিধা দিল জিএসটি কাউন্সিল। এই সুযোগ বার বার নাও আসতে পারে। তবে শর্ত একটাই, এই সমস্ত রিটার্ন ১লা জুলাই ২০২০ থেকে ৩০শে সেপ্টেম্বর ২০২০ এর মধ্যেই ফাইল করতে হবে।

২) ক্ষুদ্র করদাতাদের জন্য আরোও একটি সুখবর। ফেব্রুয়ারি ২০২০ থেকে এপ্রিল ২০২০ সময় সীমার মধ্যে যে জিএসটি রিটার্ন গুলি ফাইল করা হবে তার জন্য ইন্টারেস্ট রেট ১৮% থেকে কমিয়ে ৯% করা হলো। ইন্টারেস্ট তখনি চার্জ হয় যদি কোনো ট্যাক্স প্রদেয় থাকে আর তা নির্দিষ্ট সময়ের মধ্যে জমা না করা হয়। কিন্তু এখানেও শর্ত একটাই। সেটা হলো এই সমস্ত রিটার্নও ৩০শে সেপ্টেম্বরের মধ্যে ফাইল করতে হবে।

৩) এই জিএসটি কাউন্সিল মিটিংয়ে ক্ষুদ্রতম করদাতাদের আরো সুবিধা দেওয়া হয়েছে। মে ২০২০ থেকে জুলাই ২০২০ পর্যন্ত জিএসটি রিটার্ন 3B র ক্ষেত্রে লেট্ ফী আর ইন্টারেস্ট মকুব করা হয়েছে। তবে এই রিটার্ন গুলি সেপ্টেম্বর ২০২০ তে নির্দিষ্ট দিনের মধ্যেই ফাইল করতে হবে। তবে কি সেই নির্দিষ্ট দিন তা এখনো ধার্য করা হয় নি।

৪) যাদের এই জিএসটি রেজিস্ট্রেশন নম্বর ক্যানসেল হয়েছে তাদের জন্যও একটি সুখবর। তারা সেই জিএসটি নম্বরটি পুনরায় ফেরত পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে সেই আবেদন করতে হবে ৩০/০৯/২০২০ এর মধ্যেই। আশা করবো এই গুরুত্বপূর্ণ খবরগুলো আপনাদের অনেকটাই সাহায্য করবে। আরও বিস্তারিত ভাবে জানতে ফলো করুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ, এবং কমেন্ট বক্সে জানান আপনাদের প্রশ্ন গুলি। প্রশ্নের উত্তর দেবেন ট্যাক্স কন্সাল্টেন্ট।

Leave a Reply

%d bloggers like this: