২০২২ সাল চা শিল্পের জন্য একটি চ্যালেঞ্জিং বছর হতে চলেছে : Assocham-ICRA

0


HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা ঃ Assocham এবং ICRA দ্বারা যৌথভাবে প্রস্তুত করা একটি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালটি ভারতীয় চা শিল্পের জন্য একটি চ্যালেঞ্জিং বছর হতে চলেছে। এর কারণ, নিলামে মূল্য আদায়ের চেয়ে উৎপাদন খরচ অনেকটাই বেশি। এই প্রতিবেদনে বলা হয়েছে যে, FY2021 বিশাল আয়তন চা শিল্পের জন্য সাম্প্রতিক সময়ে ভারতীয় চা শিল্পের বছরগুলির মধ্যে এটি সেরা হিসাবে প্রমাণিত হয়েছে, তবে তার স্থায়িত্বকাল কিন্তু একটি গুরুত্বপূর্ণ বিষয়। এতে আরও বলা হয়েছে যে, শ্রম ব্যয় বৃদ্ধি পেলেও উৎপাদনের পরিমাণ বেড়েছে।

কিন্তু মাথাপিছু অভ্যন্তরীণ ব্যবহার প্রায় স্থবির হয়ে রয়েছে। ICRA রিপোর্ট অনুসারে বলা হয়েছে যে, এটি বাজার মুল্যের উপরে একটি চাপ সৃষ্টি করেছে, এবং এর ফলে FY2022 আরও একটি চ্যালেঞ্জিং বছরের মুখোমুখি হতে পারে। এদিন কলকাতার একটি নামী পাঁচতারা হোটেলে সাংবাদিক বৈঠকে Assocham চা সেক্টর কাউন্সিল এর চেয়ারম্যান মনীশ ডালমিয়া সাংবাদিকদের বলেন যে, চা খাতের এই পরিবর্তনশীল গতিশীলতা চা শিল্পকে তাৎক্ষণিক প্রয়োজনে অভ্যন্তরীণ ব্যবহারের মাত্রা বৃদ্ধি করতে এবং এটিকে আরও বেশি টেকসই ও পরিবেশবান্ধব করতে বিভিন্ন স্টক হোল্ডারদের মধ্যে আরও বেশি করে সহযোগিতার আহ্বান জানায়৷



তিনি আরও বলেন যে, এই শিল্পের উচিত ভালো মানের চা উৎপাদনে আরও বেশি করে মনোযোগ দেওয়া এবং অর্থোডক্স জাতের উচ্চ পরিমাণে চা উৎপাদন করা। যা কিনা রপ্তানির বাজারে আরও বেশি গ্রহণযোগ্যতা আদায় করে নিতে পারে। ICRA এর ভাইস-প্রেসিডেন্ট কৌশিক দাস বলেন, দামের ওপর চাপ এবং উৎপাদন খরচ, বিশেষ করে মজুরি বৃদ্ধি এই শিল্পকে একটি কঠিন অবস্থানে নিয়ে এসে ফেলেছে। এর সাথে তিনি আরও যোগ করেছেন যে, এর জন্য চা বাগানে শ্রমিক প্রতি উৎপাদনশীলতা আরও বেশি মাত্রায় বাড়াতে হবে। ছোট চা চাষীদের দ্বারা উৎপাদন বৃদ্ধির ফলেও দামের ওপর কিছুটা চাপ সৃষ্টি হয়েছে। আর এর কারণেই কোম্পানিগুলোর অপারেটিং মার্জিন কমে গেছে বলেও তিনি জানান।

FacebookTwitterShare

Leave a Reply Cancel reply