৩৩৭৬ জন আঙ্গনওয়াড়ির সুপারভাইজার নিয়োগ হবে রাজ্যে

HnExpress ওয়েবডেক্স নিউজ ঃ জেলায় জেলায় শিশুদের সঠিক যত্নের জন্য ৩৩৭৬ জন কর্মীকে আঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে নিয়োগ করছে রাজ্য সরকার। সুপারভাইজার সংক্রান্ত নিয়োগ নীতিরও পুনর্গঠন হবে। আর আন্তর্জাতিক নারী দিবসের আগেই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, এমনটাই দাবী রাজ্যবাসীর।

মন্ত্রীসভার বৈঠকের পর মন্ত্রী বলেন, “এর ফলে আইসিডিএসের কাজ সুন্দরভাবে চলতে পারে। মহিলা সশক্তিকরণে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।” সাধারণত সুপারভাইজার পদে নিয়োগ করা হয় শুধুমাত্র মহিলাদেরই। কিন্তু কিছু অসুবিধা দূর করতে এবার আঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে নিয়োগ সংক্রান্ত বেশ কিছু নির্দিষ্ট নীতিও চালু করছে রাজ্য।

সরাসরি পরীক্ষার মাধ্যমে বা পদোন্নতির মাধ্যমে কতজনকে নিয়োগ করা হবে, সে ব্যাপারেই স্পষ্ট নির্দেশ থাকছে এই নীতিতে। মূলত সুপারভইজাররা শিশুর যত্নে কোনও গাফিলতি থাকে কি না তা খতিয়ে দেখেন। স্নাতক স্তরে উত্তীর্ণ হতে হয় এঁদের। আর বাম জমানায় সেই সুপারভাইজার পদকে গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ করেন মন্ত্রীসভা।

২০০৭ সালের নিরিখে শৃন্য পদগুলিতে নিযুক্ত করা হবে সুপারভাইজারদের। এছাড়াও এদিনই সৌর বিদ্যুতের ব্যবহারকে উৎসাহ দিতে বীরভূমে ৫০ একর জমি রাজা বিদ্যুৎ বণ্টন নিগমকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রীসভার বৈঠকে। বার্ষিক এক টাকায় ভাড়ায় দেওয়া সেই হবে জমি। উল্লেখ্য, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বা সরকারি অফিসে সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানো হয়েছে অনেকাংশে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: