Mon. Feb 17th, 2020

সরস্বতী দেবীর প্রতিমা তৈরিতে ব্যস্ত জেলার মৃৎশিল্পীরা

HnExpress ১৮ই জানুয়ারী, পল মৈত্র, দক্ষিন দিনাজপুর ঃ প্রতিবছরের ন্যায় এবারো মাঘ মাসের পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত হবে হিন্দু সম্প্রদায়ের আরেকটি ধর্মীয় উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূজার। পূজা উপলক্ষে শীতকে উপেক্ষা করে কার্যত ভক্তির স্বরুপ সরস্বতীর প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন দক্ষিন দিনাজপুর জেলার মৃৎশিল্পীরা।

কথায় আছে, বাঙালীর বারো মাসে তেরো পার্বণ, আর এই শীতের মরশুমে পিঠেপুলি উৎসব, নবান্নের পরে আর মাত্র ১২ দিন বাদেই জ্ঞানের আলো ছড়াতে আসছেন বিদ্যার দেবী সরস্বতী। তাই মৃৎশিল্পীদেরও বিশ্রামের সময় নেই। দিনরাত প্রতিমা তৈরিতে ব্যস্ত তারা।
জেলার শহরের পালপাড়ায় সরেজমিনে দেখা গেছে মৃৎশিল্পীরা তৈরি করছে ছোট-বড় বিভিন্ন আকারের প্রতিমা।

খড় ও মাটি দিয়ে তৈরি প্রতিমার গায়ে দেয়া হচ্ছে মাটির প্রলেপ। চলছে রোদে শুকিয়ে রঙ ও অলঙ্কার পরানোর কাজ। দক্ষিন দিনাজপুর জেলার বুনিয়াদপুর পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের মৃৎশিল্পী জয় পাল জানান, সারা বছরই বিভিন্ন প্রতিমা তৈরি করে থাকি। চলতি মাসের আগামী ২৯ জানুয়ারী সরস্বতী পূজা।

এই উপলক্ষে সরস্বতীর প্রতিমা বানাচ্ছি। এক একটি প্রতিমা ২০০ টাকা থেকে ৮ হাজার টাকায় বিক্রি করা হবে। অনেকেই তাদের পছন্দ মতো প্রতিমার অর্ডার দিচ্ছেন। আপাতত মৃৎশিল্পীদের কর্ম ব্যস্ততা তুঙ্গে আর ১২ দিন বাদে বিদ্যার দেবীর আরাধনায় নতজানু থাকবে আপামর বাঙালী।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: