শিবরাত্রির সন্ধ্যায় তিতুমীর দফতরে জীবন্ত হয়ে উঠল সম্প্রীতির অনন্য ইতিহাস

HnExpress বৃতিসুন্দর রায়, আগরপাড়া : জাত-পাতের বেড়া ভেঙে নতুন ইতিহাস সৃষ্টি করল আদর্শ তিতুমীর পত্রিকা গ্রুপ। শিবরাত্রি সন্ধ্যায় তিতুমীর দফতরে জীবন্ত হয়ে উঠল সাম্প্রদায়িক-সম্প্রীতির নতুন অধ্যায়। তিতুমীর দফতরের কালী মায়ের মন্দিরেই প্রতিষ্ঠিত হল বাবা মহাদেবের শিবলিঙ্গ। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে হুলুস্থুলু পড়ে যায়। একদিকে হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের ভক্তেরা জয় ডঙ্কা বাজিয়ে আকাশ-বাতাসকে হরিবোল ধ্বনিতে মুখরিত করছেন। তখন অন্যদিকে দেশের সম্প্রীতি বজায় রাখতে মেগা সিরিয়াল ও বাংলা চলচ্চিত্রের প্রতিভাবান মুসলিম সম্প্রদায়ের অনন্য নারী অভিনেত্রী নার্গিস পারভীন, মহাদেবের শিবলিঙ্গের পুণ্যস্নানে দুধ ও জল ঢেলে শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে নতুন অধ্যায় শুরু করল তিতুমীর পত্রিকা গ্রুপ এর সহযোগিতায়।

সম্প্রীতির এই নতুন নজিরের সঙ্গী হলেন ‘আজকাল’ এর বরিষ্ঠ সাংবাদিক উদয় বসু ও তিতুমীর পত্রিকা গ্রুপের সম্পাদক-সাংবাদিক ধৃতরাষ্ট্র দত্ত। আদর্শ তিতুমীর পত্রিকা, সংবাদ তিতুমীর ও লাইভ তিতুমীর তার জন্ম লগ্ন থেকেই আপোসহীন ভাবে অন্যায়, অত্যাচার, ভ্রষ্টাচারের বিরুদ্ধে নিরলস ভাবে লড়াই করে চলেছে। একদিকে দেশে যখন জাতের নামে বজ্জাতি চলছে। ধর্মমত নিয়ে বিতর্কিত রাজনৈতিক মহল। নানাভাবে সম্প্রীতিবোধ প্রশ্নের মুখে। দুই দেশ যখন ধর্মকেন্দ্রিক রাষ্ট্র গড়ার যুদ্ধে সামিল।

যে সময়ে, পুলওয়ামাতে নিরীহ ৪৯ জন জওয়ানের প্রাণ নিয়েছে রাজাকাররা। রাজনৈতিক ফায়দা লুটতে সেই রক্তের বদলা নিতে পরমাণু নিশানায় ব্যাস্ত রাজনীতির কারবারিরা। ঠিক সেই সন্ধিক্ষণে তিতুমীর পত্রিকা জাতপাতের বেড়া ভেঙে অভিনেত্রী নার্গিস পারভীনকে দিয়ে শিবলিঙ্গ প্রতিষ্ঠা ও শিবলিঙ্গের মাথায় দুধ-জল ঢালার ব্যবস্থা করে নতুন অধ্যায় শুরু করে দিলেন।

জাতপাত নয় মানুষের মনুষ্যত্বই সর্বশ্রেষ্ঠ ধর্ম হওয়া উচিত। তাই এই বিরল উদ্যোগ তিতুমীর পত্রিকা গ্রুপের। মানুষের ব্যাপক উপস্থিতি অনুষ্ঠানে এক অন্য মাত্রা এনে দেয়। তিতুমীর পত্রিকা গ্রুপের এই সাহসী পদক্ষেপকে সকল সম্প্রদায়ের মানুষেরা সমর্থন ও কুর্নিশ জানান।অনুষ্ঠান শেষ হয় রুহিদাস বাউলের কন্ঠে, লালন ফকিরের গান -‘সব লোকে কয় লালন কি জাত এই সংসারে…

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: