বেকারত্বের বিরুদ্ধে অভিনব প্রতিবাদের নাম “মোদীজি কে পকোড়ে”

HnExpress ভাস্কর বাগচি ঃ গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমাবেশের সামনে স্নাতকের পোশাক পরে পকোড়া বিক্রি করলেন কয়েক জন ছাত্রছাত্রী। আর তার নাম দিলেন ‘মোদীজি কে পকোড়ে’। কিন্তু বেকারত্বের বিরুদ্ধে এই অভিনব প্রতিবাদের জন্য আটক করা হয় ১২ জন কলেজ পড়ুয়াকে। অবশ্য পরে তাঁদের ছেড়েও দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

মঙ্গলবার চণ্ডীগড়ে বিজেপি প্রার্থী কিরণ খেরের হয়ে প্রচারে যান প্রধানমন্ত্রী। তাঁর সমাবেশে ওই কলেজ পড়ুয়ারা বেকারত্বের দাবি মেটাতে এই অভিনব পন্থা অবলম্বন করে। ওই প্রতিবাদীদের একজন বলেন, “পকোড়া যোজনায় মোদীজি আমাদের যে নয়া কর্মসংস্থান করেছেন, সে জন্য তাঁকে এখানে স্বাগত জানাতে এসেছি। মোদীর সভায় আমরা পকোড়া বেচতে চাই, যাতে তিনি বুঝতে পারেন যে একজন শিক্ষিত যুবার জন্য পকোড়া বিক্রি করাটা কতটা মহান কাজ।”

ভাইরাল হওয়া ভিডিয়োয় এক প্রতিবাদীকে চিত্‍‌কার করে বলতে শোনা গিয়েছে, ‘ইঞ্জিনিয়ারদের তৈরি পকোড়া খেয়ে যান’, বিএ, এলএলবি পকোড়া বিক্রি হচ্ছে। প্রসঙ্গত গত বছর জানুয়ারিতেই একটি সাক্ষাত্‍‌কারে প্রধানমন্ত্রী বলেছিলেন, যাঁরা পকোড়া বিক্রি করে দিনে ২০০ টাকা আয় করছেন, তাঁদের মোটেও বেকার বলা যায় না।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: