ভাদু গানের ডিপ্লোমা কোর্সে ভর্তি চলছে মেদিনীপুরে

HnExpress দেবাশিস রায়, মেদিনীপুর : মানভূমের লোকগান ও ভাদু গানের ডিপ্লোমা কোর্স করাচ্ছে কাশীপুর মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়। সদ্য ভাদু পরব শেষ হয়েছে তারই মাঝে এমন একটি কোর্স চালু করে মহাবিদ্যালয় কর্তৃপক্ষ বাংলার মানুষকে ভাদু উৎসবের অভিনন্দন, প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন।

আরও জানা গেছে যে ভাদুগান সহ মানভূমের লোকায়ত ঐতিহ্যবাহী সঙ্গীতগুলি সংরক্ষণ, সম্প্রসারণ ও বিকৃতি থেকে সুরক্ষার উদ্দেশ্যে কাশীপুর মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় “মানভূমের লোক গান ও ভাদু” শীর্ষক ডিপ্লোমা কোর্সটি চালু করছে। যার ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর,২০১৮ তারিখ থেকে। শিক্ষাগত যোগ্যতা চাই ন্যূনতম মাধ্যমিক পাশ। সরাসরি ভর্তির জন্য ২টি রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র ও আধার কার্ড-সহ মহাবিদ্যালয় এর অফিসে যোগাযোগ করতে হবে। আসন সংখ্যা ৫০টি, কোর্স ফি ১৬৫০ টাকা। ফর্ম তোলা ও জমা দেওয়া চলবে ২৪ সেপ্টেম্বর, ২০১৮ তারিখ পর্যন্ত। আরও খু্ঁটিনাটি তথ্য জানা যাবে midnapore.in ওয়েবসাইটে।

ভাদু গান কেমন হয় তার একটি উদাহরণ এখানে তুলে ধরা হল। গানটি সন্তোষ কর্মকারের কাছ থেকে সংগৃহীত।
ভাদ্র মাসের শেষ দিন,ভাদু বিদায়ের গানে গানে সারা রাত জেগে ভোর বেলাতে ভাদুমনির বিসর্জন হয়। হারিয়ে যেতে যেতেও ভাদুর জাগরণ আরো কিছুদিন থাকে যায় মানুষের অন্তরে।


ভাদুগান


ভাদর ফুরলো রে
ভাদু যাবেক বাপের ঘর ছেড়ে,
কেমন করে জানাবো বিদায়
শেল বিঁধে যে অন্তরে।

ফুরলো ভাদর মাস
আমার ভাদু যাবেক বনবাস,
সুনার পীতিমে জলে দিয়ে
ঘর ফিরবো কেমন করে।

ফুলে জলে ভুলে ছিল
অল্পে তুষ্টু ভাদুর মন,
সাঁঝ বিলাতে গানে গানে
সুখে দুখের আলাপন।

দুখের দুখী ভাদু আমার
আর কাকে জানাবো যাতনার ভার,
বছর বাদে ঘুরে আসিস আবার
মা বাপকে যদি মনে পড়ে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: