ব্রেকিং নিউজ ঃ গভীর রাতে পুলিশি হানা এস এস সি’র অনশনকারীদের উপর

HnExpress দেব চক্রবর্তী, কলকাতা : SSC কর্মপ্রার্থীদের দীর্ঘ রেকর্ড ভাঙা অনশনের গতকাল ছিলো ২৮তম দিন। বাংলার সাহিত্য -শিক্ষা -সংস্কৃতিময় জগতের বহু মানুষ এই অনশনের পাশে আসছেন এবং প্রত্যক্ষ সমর্থন জানাচ্ছেন তাদের পাশে থেকে। অন্যদিকে, বহু প্রত্যাশার পরে বহু প্রতিক্ষার পরে গতকাল সন্ধ্যায় মুখ্যমন্ত্রী তো এলেন তাদের কাছে, কিন্তু কার্যত অনশনকারীদের উপেক্ষা করে প্রেস ক্লাবে গিয়ে বসেন সাংবাদিক বৈঠক করতে। পরে একঝাঁক সাংবাদিক নিয়ে অনশনস্থলে উপস্থিত হলে অনশনকারীরা বহু কষ্টে ভিড়ের ফাঁকে মাথা গলিয়ে তাঁদের কথা শোনার দাবী জানাতে থাকেন।

ফলত জুন মাসের আগে কিছু করা সম্ভব নয় বলে মুখ্যমন্ত্রী কার্যত পাকাপাকি কোনও কথা না দিয়েই পাঁচ সদস্যের একটি দলকে আজ বেলা বারোটায় বিকাশভবনে দেখা করতে বললেন। কিন্তু ওইভাবে দিনের পর দিন অনাহারে, অবহেলায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে রাস্তায় পড়ে থাকা অনশনকারীদের উপর রাত পৌনে বারোটা নাগাদ ডি সি সাউথ বিশাল পুলিশ বাহিনী নিয়ে অনশনকারীদের স্ব মূলে উচ্ছেদ করতে চলে আসেন। বলপূর্বক ছিঁড়ে দেওয়া হয় উপরে টাঙানো ত্রিপল ও অনাহারে থাকার কষ্টকে উপেক্ষা করে শুধু মশার হাত থেকে বাঁচার উপকরণ মশারীগুলি।

বিশস্ত সুত্রের খবর, সাথে নাকি হুমকি দেওয়া হয় তাদের আজ সকাল ৭ টার মধ্যে অনশন ভঙ্গ করে এই স্থান ছেড়ে উঠে যাওয়ার জন্য। কিন্তু অনশনকারীরা অনঢ় ও অবিচল তাদের প্রতিবাদের লক্ষ্যে। তারা এর বিরোধিতা করে, যেখানে মুখ্যমন্ত্রী নিজে এসে বেলা ১২ টায় দেখা করার কথা বলে যান, সেখানে সকাল ৭ টায় উঠে যাওয়ার কোনও প্রশ্নই ওঠে না।

আর অন্ধকারছন্ন গভীর রাতের এই ঘটনা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে না হতেই সকাল থেকে বহু মানুষ জড়ো হতে থাকেন এবং ঐক্যবদ্ধ জোরালো আন্দোলন সংগঠিত করতে চেয়েছিলেন। অনশনকারীরা আজ দুপুরের আলোচনার পরিপ্রেক্ষিতে তাঁদের আশ্বস্ত করেন এবং বিকেলে সাংবাদিক সম্মেলন করে পরবর্তী কর্মসূচী জানাবেন বলে ঘোষণা করেছেন। আজ অনশনকারীদের একটি প্রতিনিধি দল বিকাশভবনের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে সুত্রের খবর। এখন শুধু নিঃশব্দে রূদ্ধশ্বাসে প্রহর গুনছে কলকাতা, কি জানি কি হয় তা দেখার অপেক্ষায়!

চিত্র ও তথ্যসূত্র ঃ সোস্যাল মিডিয়া।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: