বিশ্ব শারীরিক প্রতিকূলতা দিবসে মৈত্রী ক্রিকেট যাদবপুরে

HnExpress দেব চক্রবর্তী, কলকাতা : বিশ্বব্যাপী দূষণ, অস্থির জীবন যাপন, বেসামাল সামাজিক অবস্থানে মানুষের জীবনযাত্রা হয়ে উঠেছে দুর্বিষহ। বৈজ্ঞানিক গবেষণায় উঠে এসেছে যে এর ফলশ্রুতি হিসেবে জন্ম নিচ্ছে লক্ষ লক্ষ শারীরিক ও মানসিকভাবে অসুস্থ শিশু। সংখ্যা ক্রমশ বাড়বে বৈ কমবে না। এক সমীক্ষায় দেখা গেছে প্রতিকূল শিশু ভূমিষ্ঠ হওয়ার ক্ষেত্রে ভারত অত্যন্ত উল্লেখযোগ্য স্থানে রয়েছে। চলছে উত্তরণের পথ খোঁজা।

আগামী ৩ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে সেন্টার ফর ডিসএ্যাবিলিটি স্টাডিজ ও যাদবপুর বিশ্ববিদ্যালয় যৌথভাবে আয়োজন করছে একটি বন্ধুত্বসুলভ ক্রিকেট ম্যাচ। সারা বাংলার শারীরিক প্রতিকূল অবস্থার শিকার একটি দল বন্ধুত্বমূলক এই ক্রীড়া প্রতিযোগিতায় ক্রিকেটের ময়দানে নামতে চলেছে। বিপক্ষে থাকছে টলিউড একাদশ।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় শারীরিক অসুস্থতা থেকে জীবনের মূলস্রোতে ফিরিয়ে আনার উদ্দেশ্যেই এই প্রতিযোগিতার আয়োজনে সামিল হয়েছে সারাবাংলা শারীরিক প্রতিকূলতায় পিছিয়ে পড়া মানুষদের নিয়ে গঠিত ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিসিএবি)। আয়োজক যাদবপুর বিশ্ববিদ্যালয়। নেতৃত্বে থাকছেন শারীরিক প্রতিবন্ধকতা বিষয়ক যুগ্ম কো-অর্ডিনেটর প্রফেসর মনোজিত মন্ডল।

পিসিসিএবি ক্রিকেট দলের অধিনায়ক শুভ্র জোয়ারদার এই বিষয়ে আলোকপাত করতে গিয়ে বলেন যে ক্রিকেট এমন একটি খেলা যা সর্বজনপ্রিয়, আকর্ষণীয় ও সমাজের সর্বস্তরের একটি গ্রহণযোগ্য খেলা যার মধ্যে দিয়ে সমাজ ও সাংস্কৃতিক উন্নয়নে সকলকে নিয়ে এগিয়ে চলার একটি অন্যতম প্রভাব হিসেবে কাজ করে। এই বার্তা ছড়িয়ে দেওয়ার স্বার্থে এই আয়োজন বলে জানান।

শুভ্র জোয়ারদারের পিসিসিএবি-র বিরুদ্ধে টালিগঞ্জ একাদশের হয়ে খেলতে আসছেন সুমন, যীশু সেনগুপ্ত, ইন্দ্রনীল সহ অন্যান্য বিশিষ্ট চিত্রাভিনেতা।

সকাল সাড়ে ন’টায় এই ক্রীড়া প্রতিযোগিতাটির উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ সরকারের নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী ডা. শশী পাঁজা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সুরঞ্জন দাস। উপস্থিত থাকবেন অন্যান্য বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: