৭০ তম বিশ্ব মানবাধিকার দিবস পালন

HnExpress অলোক আচার্য, কলকাতা : সোমবার বাংলা জুড়ে ৭০ তম বিশ্ব মানবাধিকার দিবস পালন করল বিভিন্ন সংগঠন। রাজ্য মানবাধিকার কমিশনের উদ্যোগে এদিন মূল অনুষ্ঠানটি হয় মহাজাতি সদনে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। ৭০ তম বিশ্ব মানবাধিকার দিবসের উপলক্ষ্যে অল ইন্ডিয়া হিউম্যান রাইটস্ অ্যাওয়ারনেস অ্যান্ড প্রোটেকশন এর পক্ষ থেকে কলকাতা পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চেও দিনটি যথাযথ মর্যাদা সহকারে পালন করা হয়।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের জাতীয় কমিটির সভাপতি বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ্ ড: শেখ মকবুল ইসলাম, সম্পাদক হিমাদ্রিশেখর রায়, সহ সভাপতি অরুণ ঢেলিয়া, রাজ্য কমিটির সম্পাদক পিন্টু দাস, রাজ্য কমিটির মহিলা শাখার সম্পাদিকা চম্পা পাল, রাজ্য কমিটির সহকারী সম্পাদক কুন্তলা দাস, কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন এর কাউন্সিলর গৌতম হালদার, দক্ষিণ দমদম পুরসভার প্রাক্তন কাউন্সিলর সুশান্ত সাহা সহ জেলা কমিটির নেতৃত্ব ও কর্মীবৃন্দ। অনুষ্ঠানে বিশ্ব মানবতা দিবসের তাৎপর্য ব্যাখা করেন বক্তারা।

বিশিষ্ট লেখক শেখ মকবুল ইসলাম বলেন, এবারের মানবাধিকার দিবসে আমরা মানুষকে বলেছি, জীবনের অধিকারের কথা, ভারতের অধিকারের কথা এবং স্বাধীন ভাবে সংগঠন করার ও মত প্রকাশের অধিকারের কথা। দাবি জানাচ্ছি, সাজানো মামলায় গ্রেপ্তার হওয়া সমস্ত মানবাধিকার কর্মীদের মুক্তির। অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল , আইনি বিষয়ে মানুষকে সচেতন করা। সাধারণ মানুষের নিজস্ব অধিকার অর্থাৎ জাতীয় অধিকার কীভাবে সুরক্ষিত থাকবে, তা নিয়ে বক্তারা আলোকপাত করেন। আলোচনা সভাটি যথেষ্ট মনোগ্রাহী হয়ে উঠেছিল।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: