বর্ষবরণে প্রভাতফেরী নিউ বারাকপুরে

HnExpress অলোক আচার্য, নিউবারাকপুর : উৎসব প্রিয় বাঙালি বর্ষবরণের বিভিন্ন অনুষ্ঠানে মেতে উঠল নববর্ষের পুণ্য প্রভাতে। তাই মন বলে ওঠে —”এসো হে বৈশাখ”। স্বাগত বাংলা ১৪২৬-এর নবীন প্রভাতে বর্ণাঢ্য প্রভাতফেরী আয়োজন করে নিউ বারাকপুর পুরসভার ১৬নং ওয়ার্ড তৃণমূল কংগ্রেস কমিটি। নতুন বঙ্গাব্দের শুভ সূচনায় ওয়ার্ডের নাগরিকদের সঙ্গে জনসংযোগ বাড়াতে বাংলার কৃষ্টি ও সংস্কৃতি-ঐতিহ্য এর পরম্পরাকে ধরে রাখতে এলাকায় আলোড়ন ফেলে দেয় সুসজ্জিত এই শোভাযাত্রা। ঢাক ঢোল, হাত পাখা, রং বেরঙের বেলুন, ট্যাবলো এলাকার প্রবীন নাগরিকদের পাশাপাশি মহিলাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে দৃষ্টান্ত স্হাপন করল নিউ বারাকপুরে ১৬ নং ওয়ার্ডের পুরপিতা প্রবীর সাহা।

শোভাযাত্রার অন্যতম উদ্যোক্তা পুরপিতা প্রবীর সাহা জানান সাধারন মানুষের সঙ্গে আরো বেশি জনসংযোগের পাশাপাশি আসন্ন লোকসভা নির্বাচনে দমদম লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী অধ্যাপক সৌগত রায়কে বিপুল ভোটে পুনরায় নির্বাচিত করার জন্য সাধারন মানুষের কাছে আহ্বান করা হয় এদিন। সাংসদ অধ্যাপক সৌগত রায়ের শুভ বাংলা নববর্ষের শুভেচ্ছা বার্তা ও এলাকার উন্নয়নে প্রচার পুস্তিকা এলাকার মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়।

এদিন উপস্হিত ছিলেন ওয়ার্ডের তৃণমূল কংগ্রেস কমিটির যুগ্ম আহ্বায়ক শ্যামল ঘোষ ও প্রদীপ রায়। ১৬ নং ওয়ার্ড কমিটির সম্পাদক অমল জানা ও প্রবীন নাগরিক সুনীল মোদক সহ ওয়ার্ডের স্বাস্থ্যসাথী প্রকল্পের মহিলাকর্মীরা।
অন্যদিকে নিউ বারাকপুর পুরসভার ১৫ নং ওয়ার্ড কমিটির উদ্যেগে স্হানীয় বিএড কলেজ মোড় থেকে নববর্ষের পুণ্য প্রভাতে এক বণার্ঢ্য শোভাযাত্রা সহ এলাকা পরিক্রমা করে আজ সকালে। “এসো এসো হে বৈশাখ, এসো এসো”, এই রবীন্দ্র নৃত্য সহযোগে সংগীত মুচ্ছর্নায় প্রভাতী অনুষ্ঠানটি সুন্দর আলোড়ন ফেলে দেয় এলাকায়।

স্হানীয় পুরমাতা লিপিকা দাস জানান বাঙালি ঐতিহ্য পরম্পরা নববর্ষের পুণ্য প্রভাতে বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানাতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় ওয়ার্ডের নাগরিকদের সঙ্গে জনসংযোগ বাড়াতেই এই বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। ওয়ার্ডের নাগরিকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের পাশাপাশি স্হানীয় শিল্পীরা বিশ্বকবি রবীন্দ্রনাথকে সামনে রেখে সংগীত ও নৃত্য পরিবেশন করেন।

Comments

Leave a Reply