‘বন্ধু এক আশা’ এর উদ্যোগে সামাজিক দায়বদ্ধতা পালন

HnExpress নিজস্ব প্রতিনিধি, কলকাতা : বন্ধু এক আশা – একটি সামাজিক সংগঠন। যারা বিভিন্ন ভাবে মানুষের পাশে দাঁড়িয়ে থাকে বিভিন্ন সময়ে। গত ৮ বছর ধরে তারা বাংলার প্রান্তিক শিশুদের স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নের জন্য বিভিন্ন সামাজিক কাজ করে চলেছে। আগামী দুর্গোৎসবকে কেন্দ্র করে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, বর্ধমান, সুন্দরবন সহ বাংলার ২৫০ টি গ্রামের ২৫০০০ শিশুর হাতে তুলে দেবেন দুর্গাপুজোর নতুন জামা। 

২০১৭ সালে তারা ১৫০০০ শিশুদের হাতে তুলে দিয়েছিলেন পুজোর নতুন জামা। তারা সমীক্ষা চালিয়ে দেখতে পেয়েছেন যে, রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পগুলি সম্পর্কে বিভিন্ন প্রত্যন্ত এলাকার বাসিন্দারা অবগত নন। তাই এবার তারা ঠিক করেছেন, নতুন জামাগুলি বিতরন করার সময় জামাগুলির প্যাকেটগুলির মধ্যে সরকারের জনমুখী প্রকল্পগুলি সম্পর্কে লিফলেট সহ প্রদান করা হবে। মূলতঃ ৮টি জনমুখী প্রকল্পের সম্পর্কে এতে আলোচনা করা হবে – উৎকর্ষ বাংলা, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, শিশু সাথী, সবলা, যুবশ্রী, সবুজশ্রী, সবুজসাথী।

দুর্গাপুজোর পরে আগামী এক বছরে তারা ঠিক করেছেন, ৫০০০০ স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও সেই সম্পর্কে সচেতন করার চেষ্টা করবেন বাংলার বিভিন্ন প্রত্যন্ত এলাকার বিদ্যালয়ের ছাত্রীদের। ৫টি বিদ্যালয়ে স্যানিটারি ন্যাপকিনের অটোমেটিক ভেন্ডিং মেশিন বসানো হবে। এছাড়াও সাইবার সিকিউরিটি নিয়ে আগামী এক বছরে তারা প্রায় ২০০ বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের মধ্যে সচেতনতামূলক শিবির করার সিদ্ধান্ত নিয়েছেন। আর এই সমস্ত কিছুর সঙ্গে তারা চান সাধারণ মানুষের সহযোগিতা ও সাহায্য।

ছবি সৌজন্যে : পার্থ পাল

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: