বদলে গেল রাজ‍্যে সাপ্তাহিক লকডাউনের দিনক্ষণ

HnExpress ৩রা অগাস্ট, ঝুম্পা দেবনাথ, কলকাতা ঃ আবার দিনক্ষণ বদল ঘটল, বদলে গেল রাজ্যে আগস্ট মাসের সাপ্তাহিক লকডাউনের দিনক্ষণ। সোমবার নবান্ন থেকে এই বিজ্ঞপ্তি জানানো হয়। আগের লকডাউনের দিন ঠিক করা হয়েছিল ২০২০’র আগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ ও ৩১ তারিখ, কিন্তু এখন সেটাই বদল করে হল ২০২০’র আগস্টের ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ। বিজ্ঞপ্তি জারির পর এই নিয়ে দু দু-বার লকডাউনের দিন বদল করা হল।

সোমবার মুখ‍্যসচিব রাজীব সিনহার সই করা বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে যে, করোনার গোষ্ঠী সংক্রমণের চেনটাকে ব্রেক করার উদ্দেশ্যেই এই সাপ্তাহিক লকডাউনের ভাবনা। কিন্তু ১৬ আগস্ট পার্সিদের নববর্ষ এবং ১৬ ও ১৭ আগস্ট আবার জঙ্গল মহলের মনসা পুজো। একই ভাবে ২৩ আগস্ট রয়েছে ঋষিপঞ্চমী, মারোয়াড়িদের রাখিবন্ধন ও জৈনদের সম্বতশ্রী উৎসব। এইসব কারণেই তাঁদের অনুরোধের জেরে রাজ্যে এই লকডাউনের দিনবদলের ভাবনা গ্ৰহণ করা হয়েছে বলেই জানা যায় এই বিজ্ঞপ্তি থেকে।

এদিন সাংবাদিক বৈঠকে রাজ্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে, মানুষের ভাবাবেগের কথা ভেবেই লকডাউনের এই দিনবদল করা হয়েছে‌। রাজ‍্যে লকডাউনের নয়া দিনক্ষণকে ঘিরে বিরোধী মহলে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউত্তর। কেন্দ্রীয় সম্পাদক তথা বিজেপি নেতা রাহুল সিনহা জানান, সম্পূর্ণ ব‍্যর্থ ও অযোগ‍্য সরকার হলো বাংলায়। তিনি কটাক্ষের সুরে বলেন, একটা লকডাউনের সঠিক দিন নির্ধারণ করতে পারে না, শুধু সাম্প্রদায়িক রাজনীতি করতে পারে এই সরকার।

বাম পরিসদিয় দলনেতা সুজন চক্রবর্তী জানান, লকডাউনকে প্রহসনে পরিণত করেছে সরকার পক্ষ। এই নিয়ে ৪ বার দিনবদল করা হল, আর মাসে লকডাউনের মেয়াদ ১০ দিন থেকে কমে দাঁড়ালো ৭ দিনে, কে বানাছে এইসব তালিকা? কোন্ যুক্তিতে তৈরি হচ্ছে এই তালিকা? কেউ জানে কি সেটা? ট্রাপিজের খেলা নাকি? পাগলা দাশুর সরকার, কটাক্ষের সুরে এমনটাই মন্তব্য করলেন বাম পরিসদিয় নেতা সুজন চক্রবর্তী।

Leave a Reply

%d bloggers like this: