বইমেলায় ঐতিহ্যের প্রকাশনা সংস্থা

HnExpress সম্রাট গুপ্ত, কলকাতা : দেব সাহিত্য কুটীর বাংলা সাহিত্যে অন্যতম প্রথম ও প্রধান প্রকাশনা সংস্থা৷ এই সংস্থার প্রতিষ্ঠা ১৮৬০ সালে৷ সংস্থার প্রকাশিত অভিধান এবং ধর্মগ্রন্থ প্রথম থেকেই সর্বজনপ্রিয়৷ এ ছাড়াও শিশু ও কিশোর পাঠ্য নানা ধরনের বই, ইংরেজি ক্লাসিক্সের অনুবাদ এবং শারদীয়া বার্ষিকী প্রকাশে এই সংস্থা অন্যতম প্রধান পথিকৃৎ৷ অধুনা বড়দের এবং ছোটদের নানা ধরনের গল্প সংকলন, উপন্যাস, প্রবন্ধ, ভ্রমণ কাহিনি এবং কমিকসও প্রকাশ করে চলেছে এই সংস্থা ৷ এই সঙ্গে রয়েছে ছোটদের মাসিক পত্রিকা ’শুকতারা‘।

এটি ৭০ বছরেরও বেশি সময় ধরে সগৌরবে এগিয়ে চলেছে৷ আর প্রায় ছয় দশক ধরে বড়দের মনোরঞ্জন করে চলেছে মাসিক ’নবকল্লোল’ পত্রিকা৷ অনেকের মতেই, ণ্ডণে মানে বাংলা প্রকাশনা শিল্পে দেব সাহিত্য কুটীরই এখনও এক এবং অদ্বিতীয়৷

ছোটদের বই প্রকাশে বরাবরই সুনাম আছে দেব সাহিত্য কুটিরের। ঝামাপুকুর লেনের এই সংস্থা
এবারের মেলাতেও নিয়ে আসছেন একগুচ্ছ বই। সব্যসাচীর লেখা ‘কমপ্লিট টার্জন—১’, ‘সঞ্জীব চট্টোপাধ্যায় অমনিবাস—২‘, হিমাদ্রিশেখর দাশগুপ্ত’র (কিশোর রচনা সংকলন) ‘ভয় ভয়ঙ্কর’। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা ‘কিশোর চোর’ ও ‘হাসির গল্প সমগ্র’, সুনীল বন্দ্যোপাধ্যায়ের ‘গোয়েন্দা সঞ্জয়’, সমুদ্র বসুর ‘অজানা থেকে জানা’, অরিন্দম আচার্যর ‘পুলিশ কাকু’, দেবজ্যোতি ভট্টাচার্যর ‘স্বাধীন দেশের মাটি’।

এছাড়াও থাকছে নন্দিতা বাগচীর ‘ফারাওয়ের অভিশাপ এবং’, ‘নবকল্লোলে শীর্ষেন্দু’, সুধীন্দ্রনাথ রাহার ‘রচনা সম্ভার-১’, লীলা মজুমদারের ‘রম্যরচনা’, স্বামী অচ্যুতানন্দর ‘তীর্থে তীর্থে’, বিনোদ ঘোষালের ‘রূপনগরের পিশাচিনী’। এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে ওঁদের দুই নয়া বই (প্রাপ্তবয়স্কদের জন্য) হিমাদ্রিশেখর দাশগুপ্তর লেখা ‘ঈশ্বর মানি না এবং ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের ‘দুয়ে শূন্য বিষ’।

Comments

Leave a Reply