ফের তীব্র গতিতে আছড়ে পড়তে চলছে ঘূর্ণিঝড় কালমেগি

HnExpress ওয়েবডেক্স নিউজ, ওয়েদার রিপোর্ট ফের তীব্র গতিতে আছড়ে পড়তে চলছে ঘূর্ণিঝড় কালমেগি, আবহাওয়া অফিস সুত্রে এমনটাই খবর পাওয়া গেছে। তবে তারা অনুমান করছেন এই ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। এর কম তো নয়ই, বরং গতিবেগ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। প্রশান্ত মহাসাগরের বুকে চার দিন ধরে তাণ্ডব চালিয়ে, টাইফুন আকারে দ্রুত গতিতে তা ধেয়ে আসতে চলেছে স্থলভাগে। আগামী কয়েক ঘণ্টায় যা আছড়ে পড়বে ফিলিপিন্সের উপকূল ভাগে।

সামুদ্রিক এই ঝড়ের নাম দেওয়া হয়েছে ‘কালমেগি’। ক্রমশই শক্তি বাড়িয়ে ‘কালমেগি’ এখন টাইফুনে পরিণত হচ্ছে। এদিকে হাতে বিশেষ সময়ও নেই। কালমেগির করাল থাবা থেকে লোকজনকে বাঁচাতে, সতর্ক বার্তা জারি করছে প্রশাসন। বর্তমানে ফিলিপিন্সের ঠিক উত্তরাঞ্চলে ও ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থান করছে এই সামুদ্রিক ঝড়।

কালমেগি আছড়ে পড়ার আগে থেকেই উত্তাল সমুদ্র বিপদের সংকেত দিচ্ছে। ফিলিপিন্সের সমুদ্র উপকূলে শুরু হয়ে গিয়েছে মারাত্মক ঝোড়ো হাওয়া। আবহবিদরা বলছেন, চলতি বছর ‘কালমেগি’ই ফিলিপিন্সের সবথেক বড় ও ভয়ংকর ঝড়ের তান্ডবলীলা হতে চলেছে। যদিও ফিলিপিন্সের কাগায়ান প্রদেশের উপর ঝড় আছড়ে পড়ার কথা। স্থানীয়রা আবার এই ঝড়ের আরেক নাম দিয়েছেন ‘রামন’।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: