প্রয়াত গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পার্রিকর

HnExpress ওয়েবডেক্স নিউজ ঃ গোয়ায় নিজের বাসভবনেই গতকাল শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মনোহর পার্রিকর। এই নিয়ে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সুত্র অনুযায়ী, অগ্নাশয়ের দূরারোগ্য রোগে বেশ কিছুদিন ধরেই ভুগছিলেন তিনি।

বছরখানেক ধরেই পার্রিকর প্যানক্রিয়াসের ক্যানসারে ভুগছিলেন। গত বছর ফেব্রুয়ারি মাসে তাঁর রোগ ধরা পড়ে। গোয়া, মুম্বাই, দিল্লি ও নিউ ইয়র্কের নানান হাসপাতালে চিকিৎসা করিয়েও কোন লাভ হয়নি। প্রথম জীবনে আরএসএস প্রচারক থেকে পরবর্তী কালে রাজনীতির কেন্দ্রে উঠে আসা পার্রিকর বরাবর পরিচ্ছন্ন ভাবমূর্তি বজায় রাখতে পেরেছেন। তাঁর জন্যই আজ ছোট্ট রাজ্য গোয়ায় বিজেপি কংগ্রেসের থেকে কম আসন পেয়েও ক্ষমতায় আসতে পেরেছে। তবে গতকাল তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ার সঙ্গে সঙ্গেই কংগ্রেস গোয়ার রাজ্যপালের কাছে সরকার গঠন করতে চেয়ে আবেদন জানিয়েছে। ফলে বিজেপি এই মুহূর্তে রীতিমতো বিচলিত অবস্থায় আছে।

সুত্রের খবর, ২০১৮ সালের মার্চ-জুন অবধি, পার্রিকর মার্কিন যুক্তরাষ্ট্রে একটি হাসপাতালে অগ্ন্যাশয়সংক্রান্ত অসুস্থতার জন্য চিকিৎসা চালিয়ে যাচ্ছিলেন। তারপর তিনি ভারতেই ফিরে আসেন এবং সেপ্টেম্বরে চিকিৎসার জন্য এআইআইএমএস, দিল্লীতে ভর্তি হন। ২৭শে অক্টোবর, ২০১৮-এ, গোয়া স্বাস্থ্যমন্ত্রী, বিশ্বজিৎ রাণ, নিশ্চিত করেছেন যে পার্রিকর অগ্ন্যাশয় সংক্রান্ত ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ২০১৮ সালের ২৭শে অক্টোবর গোয়া সরকারও ঘোষণা করে যে সিএম মনোহর পার্রিককের অগ্ন্যাশয় সংক্রান্ত ক্যান্সার রয়েছে। অগ্ন্যাশয় সংক্রান্ত ক্যান্সারের অতিরিক্ত বৃদ্ধির কারণে ১৭ই মার্চ ২০১৯ তারিখে তাঁর পানাজীর বাসভবনেই মৃত্যু হয় বলে জানা গেছে। তাঁর মৃত্যু সংবাদ প্রথম ঘোষণা করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


Posted

in

,

by

Comments

Leave a Reply