প্রতিবন্ধীদের পাশে সমাজবন্ধু ওয়েলফেয়ার

HnExpress অলোক আচার্য, নিউব্যারাকপুর : প্রতিবন্ধীদের পাশে এসে দাঁড়াল নিউব্যারাকপুর সমাজবন্ধু ওয়েলফেয়ার অর্গানাইজেশন, স্বেচ্ছাসেবী সংগঠন। প্রতিবন্ধীদের উৎসাহ প্রেরণা দিতে সংস্থার সদস্যরা তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করলো সাড়ম্বরে, বৃহস্পতিবার সকালে। নিউব্যারাকপুর হরিপদ বিশ্বাস প্রতিবন্ধী বিদ্যালয়ের মূক বধির ও মানসিক প্রতিবন্ধীরা নাচ, গান ও আবৃত্তি পরিবেশন করলো, বিদ্যালয়ের দ্বিতল ভবনে।

প্রতিবন্ধীরা সমাজের আর পাঁচটা মানুষের মতো প্রতিষ্ঠিত হতে চায়, তারাও মাথা উঁচু করে বাঁচতে চায়। সমস্ত প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে তারা নাচ, গান ও আবৃত্তির মধ্যে দিয়ে তারা নিজ নিজ প্রতিভার পরিচয় দিল। সংস্থার সদস্যরা সকল প্রতিবন্ধী পড়ুয়াদের রক্ত গোলাপ, শিক্ষণ সামগ্রী (খাতা, পেন, পেন্সিল) খাবার ও উপহার তুলে দিল। প্রতিবন্ধী ভাই বোনদের নিয়ে কেক কাটল সংস্থার তরুণ যুবক যুবতীরা। অনুষ্ঠানের শুরুতে মঙ্গলদীপ প্রজ্জ্বলন করেন প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অঞ্জনা ঘোষ এবং সংস্থার সভাপতি শুভ্রজিৎ পই।

সংস্থার সাংস্কৃতিক সম্পাদক অভিপ্রিয় বসু বলেন, ২০১৫ সালে সংগঠনের পথ চলা শুরু। বৃহস্পতিবার তিন বছরে পদার্পণ করলো। দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রায় সংস্থার সকল সদস্য নিউব্যারাকপুরের একমাত্র প্রতিবন্ধী বিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে কাটালাম। তারা নাচ গান আবৃত্তি পরিবেশন করলো। তাদের পাশে দাঁড়াতে পেরে আমরা গর্বিত এবং আনন্দিত। তাদের মুখে একটু হাসি ফোটাতে পারলাম। সংগঠন সারা বছর বিভিন্ন জনসেবামূলক এবং জনসচেতনতামূলক কাজ করে চলেছে। সম্প্রতি কেরালার বন্যা বিধ্বস্তদের জন্য মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে আর্থিক সহায়তা করেছি। এছাড়াও পরিবেশ পরিচ্ছন্নতায় কেন্দ্রীয় সরকারের স্বচ্ছ ভারত অভিযানে সংস্থার সদস্যরা অংশ গ্রহণ করেছিলেন।

দুঃস্থ পড়ুয়াদের পাশে দাঁড়াতে এবং বিশ্ব তামাক বর্জন দিবস, বিশ্ব পরিবেশ দিবস সচেতনতা মূলক পদযাত্রায় সদস্যবৃন্দ অংশ গ্রহণ করেছিলেন। উপস্থিত ছিলেন বিশিষ্ট আবৃত্তিকার ও বাচিকশিল্পী জয়া বসু। অনুষ্ঠানটি সুষ্ঠ ভাবে সঞ্চালনার দায়িত্বে ছিলেন উদীয়মান বাচিকশিল্পী অরিপ্রিয়া বসু ।অরিপ্রিয়ার সুরেলা কন্ঠে মাঝে মাঝে আবৃত্তির কোলাজ ছিল বেশ সাবলীল।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: