পূর্ণ হল সিসিটি-র ২৫ তম বছর

HnExpress সম্রাট গুপ্ত, ২৭ জানুয়ারি, কলকাতা : কম্পাসনেট ক্রুসেডর্স ট্রাস্ট (সিসিটি)-এর ২৫ বছর পূর্ণ হলো। ১৯৯৩ এর ১৭ই নভেম্বর, মাত্র ১০০০ টাকা সম্বল দিয়ে যাত্রা শুরু করে আজ শুধুমাত্র সৎ প্রচেষ্টায় এতদূর আসা। সমাজের সব স্তরের সব মানুষ সিসিটি’র এই পথের সঙ্গী।

এই উপলক্ষ্যে সিসিটি র ট্রাস্টিরা রৌপ্য জয়ন্তী স্মারক পত্রিকা প্রকাশ করতে মনস্থ করেছে।কম্পাসনেট ক্রুসেডর্স ট্রাস্টের প্রতিষ্ঠাতা দেবাশিস চক্রবর্তী এ কথা জানিয়ে বলেন, ‘আনিমাল ক্রুসেডর্স’ ২০১৮ নামে এই পত্রিকাতে পৃথিবীর সব প্রান্ত থেকে, বিদেশী নাগরিক ও প্রবাসী ভারতীয় রা তাদের নিজস্ব লেখা ও ছবি পাঠিয়েছেন।

বিষয় মূলতঃ সৌরমণ্ডল এর একমাত্র ‘জীবন্ত’ গ্রহ, এই সুন্দর পৃথিবী তে সুস্থ ও স্বাভাবিক ভাবে বাঁচার উপায় নিয়ে। ইতোমধ্যেই আফ্রিকা, আমেরিকা, ব্রিটেন, ইউরোপ ও অস্ট্রেলিয়া এবং ভারতের বিভিন্ন প্রান্তের মানুষ এতে সামিল হয়েছেন। লেখক /লেখিকারা তাঁদের ব্যাক্তিগত অভিজ্ঞতা আর বোধবুদ্ধি দিয়ে যেমনটি দেখেছেন বা বুঝেছেন তা দিয়েই সমৃদ্ধ হবে এই রৌপ্য জয়ন্তী স্মারক পত্রিকা।

সদ্য মা হওয়া মার্কিন মহিলা তাঁর যমজ সন্তান দুটিকে আজকের পৃথিবীতে ভালোবাসার প্রয়োজনিয়তা শিক্ষা কিভাবে দেবেন, কেউ লিখছেন ধর্মের মানবিক দিক নিয়ে, দৈনন্দিন জীবনে অহিংসার ব্যবহার, ব্যাস্ততা ও অবসর এই দুই জীবনেই পোষ্য ও প্রকৃতির প্রাসঙ্গিকতা, শহুরে জীবনেও প্রকৃতি কে কাছে রাখা, হঠাৎ দেখা অবাক করা ভালোবাসার ঘটনা এ সবই থাকছে।

এছাড়াও থাকছে গত ২৫ বছর এর যাত্রার বিবরণী, সহযাত্রীদের জবানী তে। ২৫ বছর আগের ছোট্ট ছাত্র ছাত্রী, সহযাত্রীরা আজ অনেকেই নিজ নিজ ক্ষেত্রে সফল।

সিসিটি’র শুরু করা কিছু সফল সামাজিক প্রচারাভিযানের কথা অনেক মানুষকে উৎসাহিত করবে, এটাও আশা করা যায়। ১০০ পাতার পত্রিকায় বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই লেখা থাকবে। সকলের বোঝার সুবিধার জন্যে ক্ষেত্রে বিশেষে লেখার বিষয়বস্তুর ছোট করে তর্জমা করা থাকবে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: