আজ অভূতপূর্ব অবস্থায় পুরসভার মেয়র পদের নির্বাচন

HnExpress সম্রাট গুপ্ত, কলকাতা : আজ, সোমবার অভূতপূর্ব এক অবস্থায় হচ্ছে কলকাতা পুরসভার মেয়র পদের জন্য নির্বাচন। মেয়র পদের জন্য তৃণমূলের তরফে লড়ছেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম এবং বিজেপির তরফে মীনাদেবী পুরোহিত। এই নির্বাচনের ফলাফল নিয়ে কোনও মহলের কোনও সংশয় নেই। ফিরহাদ হাকিমের জয় কেবল সময়ের অপেক্ষায়।

কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের কাউন্সিলাররা ভোট দিয়ে মেয়র নির্বাচন করবেন। এই ১৪৪টির মধ্যে এখন ১৪৩টিতে কাউন্সিলার রয়েছেন। এঁদের মধ্যে তৃণমূলের প্রতিনিধি ১২২ জন। সিপিএম সহ বামদলগুলির সম্মিলিত কাউন্সিলার সংখ্যা ১৪। বিজেপির কাউন্সিলার রয়েছেন মাত্র পাঁচ জন। আর কংগ্রেসের রয়েছেন দু’জন কাউন্সিলার।
১১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার বছর দু’য়েক আগে প্রয়াত হওয়ার পর এখনও সেখানে কোনও পুর-প্রতিনিধি নির্বাচন হয়নি।

বামেদের তরফে তাদের মুখ্য সচেতক চয়ন ভট্টাচার্য বলেন, আমরা পুরসভায় যাব। তবে ভোট প্রক্রিয়ায় অংশ নেওয়ার প্রশ্নই নেই। ২৯ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলার প্রকাশ উপাধ্যায় বলেন, আমরাও ভোট দেব না। ক্রস ভোটিং হয়ে যদি মীনাদেবী পাঁচটির বেশি ভোট পান, তখন তৃণমূল বা অন্য তরফ থেকেও বলা হতে পারে, আমরা ভোট দিয়েছি তাঁকে। আমাদের নীতি তৃণমূল ও বিজেপির থেকে সমদূরত্ব। তাই অধিবেশনে শোকপ্রস্তাব গ্রহণের পরই আমরা বেরিয়ে আসব।

ভোট হবে এস এন ব্যানার্জি রোডের ছোট লালবাড়ির অধিবেশন কক্ষে। বেলা ১টায় শুরু হবে নির্বাচন প্রক্রিয়া। চলবে দেড় ঘণ্টা। গোপন ব্যালটে নেওয়া হবে ভোট। নজর থাকবে আরও একটি বিষয়েও। হবু মেয়রের আবেদন মেনে প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় ভোট দিতে এলেন কি না, তা নিয়ে। তৃণমূল কাউন্সিলারদের শেষ বৈঠকেও শোভনবাবু অনুপস্থিত ছিলেন। তাই ফলাফল নিয়ে কোনও সংশয় না থাকলেও আজকের ভোটের খুঁটিনাটিতে নজর থাকবে অনেকের।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: