“মা সারদা ভক্ত মন্ডলী”র উপস্থাপনায় এক নতুন আঙ্গিককে বাগদেবীর আরাধনা

HnExpress ইন্দ্রানী সেনগুপ্ত, কলকাতা ঃ বর্তমান সমাজে উৎসব হোক কিংবা সামাজিক কর্মকাণ্ড, পুজো থেকে বিয়ে বাড়ি, অন্নপ্রাশন সব জায়গাতেই এখন চলছে থীমের হুজুগ, অথবা থীমের রমরমাও বলা যেতে পারে। আর তাই থীম সহযোগে দুর্গা, কালি, জগদ্ধাত্রী পুজো কেটে যাওয়ার পরে, এবারে থিমের মোড়কে সেজেছে উঠেছে সরস্বতী পুজোও, তবে এব্যাপারে লক্ষ্মীও কিন্তু এখন আর খুব একটা পিছিয়ে নেই। তা সে যাই হোক, এবারে কিন্তু কলকাতার মানিকতলা বাজারেও থিমের উপর বেস করে মহাস্বারম্বরে ১৯তম বছরে পদার্পন করল মা সারদা ভক্ত মন্ডলীর সরস্বতী পুজো।

পাঁচদিন ব্যাপী চলবে এই পুজো। এই পুজোর থিম মেকার হলেন সোমনাথ দাস। তাঁর এবছরের অভাবনীয় চিন্তাভাবনায় ফুটে উঠেছে প্রাচীন এবং নতুন সভ্যতার এক অপূর্ব মেলবন্ধন। মণ্ডপের প্রবেশদ্বারের শুরুতেই থাকছে সুখ এবং শান্তির প্রতীক হিসেবে একটি ঘূর্ণীয়মান সূর্য চক্র। তারপর আস্তে করে একটু ভিতরে ঢুকলেই কাঠের সরু আস্তারণ দিয়ে তৈরি সুসজ্জিত মণ্ডপে থাকছে প্রাচীন সভ্যতার এক রোমাঞ্চকর হাতছানি।

আবার মণ্ডপের উপরিভাগে মনুষ্য মূর্তির অভ্যন্তর থেকে ফেংসুই উইন্ড চাইমের মধ্যে দিয়ে মেলে ধরা হয়েছে ভালো মন্দের মানদণ্ড। পাশাপাশি নতুন সভ্যতার প্রতীক হিসাবে শিল্পীর ভাবনায় উঠে এসেছে বিজ্ঞান প্রযুক্তি। টিস্যু কাগজের কারুকার্যে প্রতিমার এক চালচিত্রে আলাদা এক মাত্রাও যোগ হয়েছে। আর শুধুমাত্র মণ্ডপ সজ্জাতেই নয় প্রতিমাতেও রয়েছে এক বিশেষ চমক। বিশেষ আলোর সাহায্যে প্রায় আট ফুট দৈঘ্যের দেবীর ত্রিনয়ন থেকে বিচ্ছুরিত হচ্ছে জ্ঞানের পুণ্য জ্যোতি।

এদিন সংবাদ মাধ্যমকে সংস্থার প্রেসিডেন্ট প্রকাশ জসওয়াল জানান, “প্রতিবছরই আমরা কিছু না কিছু অভিনবত্বের ছোয়া রাখার চেষ্টা করে থাকি। তবে এতসবের পিছনে কিন্তু আমাদের মূল উদ্দেশ্যই হল গরিব বাচ্চাদের পাশে সাহায্য করা। বিগত ১৮ বছর ধরে আমরা এটাই করে আসচ্ছি এবং আগামী দিনগুলিতেও আমরা এই ধরনের অভিনব পন্থায় সমাজসেবামূলক কাজ আরো বেশি করে করতে চাই।” এছাড়াও এদিন পূজার্চনার পাশাপাশি থাকছে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, ভজন বিলাস, ভোগ বিতরণ, পুরস্কার এবং পুস্তক বিতরণী অনুষ্ঠান।

অন্য দিকে থিম শিল্পী সোমনাথ দাস জানান,”
সভ্যতা হল নিরন্তর পরিবর্তনশীল। আর সেই পরিবর্তিত সভ্যতাকেই আমি এই থীমের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি মাত্র।” তবে এবছরের সরস্বতী পুজোতে এই আনকোরা এক অন্যন্য থিম দর্শনার্থীদের নজর যে কাড়বেই তাতে যথেষ্টই আশাবাদী মানিকতলার মা সারদা ভক্ত মন্ডলীর কর্মকর্তা থেকে শুরু করে সকল সদস্যরা।

1 thought on ““মা সারদা ভক্ত মন্ডলী”র উপস্থাপনায় এক নতুন আঙ্গিককে বাগদেবীর আরাধনা

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: