নজরুল তীর্থে মুক্তি পেল কাজরী মোদকের পূর্ণ দৈর্ঘের ছবি “ত্রিধারা”

HnExpress সঞ্জয় কুমার গায়েন, কলকাতা ঃ প্রশ্নটা খুবই সহজ সরল। মা কে? যিনি গর্ভধারন করেছেন? নাকি যিনি লালন পালন করে বড় করেছেন? সমাজ জীবনে এর উত্তর পাওয়া প্রায়শই কঠিন হয়ে দাঁড়ায়। কেননা দেবকী এবং যশোদা দুজনেই যে সমান ভাবে মাতৃত্বের দাবীদার। তবুও কোথাও যেন যশোদার দাবী একটু বেশি। সেই প্রশ্নই আবার উঠল কাজরী মোদকের ‘ত্রিধারা’ সিনেমায়।

তবে এখানে আরও একটা টুইস্ট আছে। দেবকী অর্থাৎ গর্ভধারিনী এখানে কুমারী অবস্থায় মা হয়েছেন। এবং যশোদা অর্থাৎ যিনি পালন করেছেন তিনি এক বিধবা রমনী আর স্তন পান করিয়েছেন সদ্য সন্তানহারা এক মুসলিম মা। এই ত্রি-মাতার কারণেই তো ত্রিধারা। যাই হোক কাহিনিকার তথা পরিচালক কাজরী মোদক বড় সারল্যের সঙ্গে ওই সন্তানের মাতৃপরিচয়ের সমাধান করিয়েছেন।

এমনভাবেই যদি সবাই নিজ পরিচয় খুঁজে পেত বেশ ভালো হত। কাজরী মোদকের কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় সৃষ্ট অন্যধারার ছবি ‘ত্রিধারা’ যেন সেই কথাই আবার বলে গেল। ছবির প্রসঙ্গে পরিচালক কাজরী মোদক একটা কথায় বলেছেন, মায়ের কোন জাত,ধর্ম, বর্ণ হয় না। সমাজের কিছু ভুলভ্রান্তিতে সন্তানকে জারজ বা বেজন্মা আখ্যা দেওয়া হয়। আবার সেই সন্তান পরম যত্নে লালিত পালিত হয় কোন না কোন মায়ের দ্বারা। আর এখানেই জয় হয় মাতৃত্বের। যে মাতৃত্ব-এর ধারা সেই কোন যুগ থেকে এ দেশে প্রবাহিত। সেই পরম্পরা মেনেই যেন সৃষ্টি ‘ত্রিধারা’।

ছবিতে অভিনয় করেছেন দেবলীনা মোদক, সোনালী বানার্জি, রিতা বড়া(আসাম) প্রীতম গুহ, সুপ্রিয়, আরব, সান্ত্বনা বোস, জয়ন্ত দত্ত বর্মন, সম্বুদ্ধ ব্যানার্জী, রিতুরাই আচার্য্য, জয়া চট্টোপাধ্যায়, অমিতাভ গাঙ্গুলি ও ছোটো কানাই এর ভূমিকায় নবাগতা রিচা দাস প্রমুখ।

সুর করেছেন সন্তোষ মুখার্জী ও জনম রাজ (আসাম) গীতিকার রণেন মোদক। সম্পাদনা- উজ্জ্বল মুখার্জী। নৃত্য পরিচালনা করেছেন কৈলাশ শর্মা ও জয়া দাস। তিয়াসা মুভিজ নিবেদিত এবং কাজরী মোদক প্রজোজিত এই ছবি এখন বক্স অফিস সাফল্য পায় কিনা তা সময়ই বলবে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: