দি ফ্রেন্ডস মিশনের ৩০ তম প্রতিষ্ঠা দিবস

HnExpress অলোক আচার্য, দুর্গানগর : প্রত্যন্ত গ্রাম বাংলার আর্থিক ভাবে দুর্বল মেধাবী ছাত্র ছাত্রীদের সহযোগিতা, বেকার ছাত্রছাত্রীদের জন্য চাকরির প্রশিক্ষণ কেন্দ্র সহ বিনা ব্যয়ে ৭০ শয্যা বিশিষ্ট ছাত্রাবাস দি ফ্রেন্ডস মিশনের ৩০ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে ২৬-২৭ আগষ্ট অনুষ্ঠিত হল বসে আঁকো প্রতিযোগিতা, বর্ণাঢ্য শোভাযাত্রা সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও গুণীজন সম্বর্ধনা। ২৬ আগষ্ট সকালে বসে আঁকো প্রতিযোগিতায় দেড় শতাধিক প্রতিযোগী অংশ গ্রহণ করে।

২৭ আগষ্ট বিকেলে মিশনের নিজ ভবন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা দুর্গানগর, মানিকপুর, মিলন পার্কের বিস্তীর্ণ অঞ্চল পরিভ্রমণ করে। শোভাযাত্রায় মিশনের আবাসিক পড়ুয়ারা, এলাকার বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা, গুণীজনেরা অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দমদম পৌরসভার পৌরপ্রধান হরেন্দ্র সিং, পুরপারিষদ সদস্য রিঙ্কু দত্ত দে, রবীন দেড়িয়া, সাহিত্যিক কপিলকৃষ্ণ ঠাকুর, মিশনের চেয়ারম্যান বঙ্কিম চন্দ্র বিশ্বাস, সভাপতি মৃণাল কান্তি বিশ্বাস, মলয় হালদার প্রমুখ। এদিন গুণীজন সম্বর্ধনায় বিশেষ ভাবে সম্বর্ধিত করা হয় ভাষা গবেষক ও বিশিষ্ট সমাজসেবী নীতিশ বিশ্বাসকে। তাকে উত্তরীয়, পুষ্প স্তবক ও মানপত্র স্মারক দিয়ে সম্মানিত করা হয়েছে। এই অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সুতৃষ্ঞা সরকার। উল্লেখযোগ্য শিল্পীদের মধ্যে আধুনিক গানে স্বর্পিতা রায় বর্মন এবং তিমির দাসের সুরেলা কন্ঠ দর্শকদের কাছে উচ্চ প্রশংসিত হয়। আবৃত্তি করেন দূরদর্শনের বাচিকশিল্পী মধুরিকা কর্মকার। আদিবাসী নৃত্যের পরিবেশন ছিল মনোমুগ্ধকর। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনার ও পরিচালনার দায়িত্বে ছিলেন চিত্র পরিচালক মৃণাল রায়।

উল্লেখ্য সমাজে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের চাকুরীর প্রস্তুতিতে প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রায় ৮০ জন ইতিমধ্যে বিভিন্ন সরকারি দপ্তরে চাকরি পেয়েছেন, যা এক অনন্য নজির স্থাপন করেছে। উত্তর ২৪ পরগনার বাগদা ব্লকে, রানিহাটিতে, এবং দক্ষিণ দমদম প্রমোদনগর প্রশিক্ষণ কেন্দ্র থেকে, দুর্গানগর মানিকপুর এলাকার প্রায় শতাধিক সমাজ দরদী মানুষের সম্মিলিত প্রচেষ্টায় ১৯৮৯ সালে গড়ে তোলা হয় স্বেচ্ছাসেবী সংগঠন দি ফ্রেন্ডস মিশন। বাবা সাহেব ভারতরত্ন বি আর আম্বেদকর এর চিন্তা ভাবনাকে সামনে রেখে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের সমাজের মূল স্রোতে নিয়ে এসে আলোর পথ দেখাতে মিশন এগিয়ে চলেছে।

Leave a Reply

Latest Up to Date

%d bloggers like this: