কিভাবে প্যান আর আধার কার্ডের লিংক করবেন? সময় সীমা ৩১শে মার্চ ২০২১

Hnexpress ২৭শে জুন, অভিষেক মুখার্জী, ট্যাক্স কনসাল্টেন্ট ঃ কিভাবে প্যান আর আধার কার্ডের লিংক করবেন? প্রসঙ্গত গত বুধবার, ২৪শে জুন কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (CBDT) আধার (Aadhaar) কার্ডের সাথে পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান (PAN) কার্ডের সংযোগের জন্য সময়সীমা বাড়ানোর একটি নোটিফিকেশন জারি করা হয়েছে।

যদিও এই প্যান কার্ডকে আধার কার্ডের সাথে সংযুক্ত করার তারিখের সময়সীমাটি আরও বাড়ানো হয়েছে ২০২১ সালের ৩১শে মার্চ অব্দি। প্যানকে আধারের সাথে সংযুক্ত করার পূর্ববর্তী সময়সীমা ছিল ৩০শে জুন, ২০২০।

আপনি যদি এখনও প্যানের সাথে আপনার আধার লিঙ্ক না করে থাকেন তবে আপনি অনলাইনের মাধ্যমে নিম্নলিখিত প্রক্রিয়াটি অনুসরণ করতে পারেন :
১) প্রথমে আপনাকে যেতে হবে ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে https://www.incometaxindiaefiling.gov.in/home

২) তারপর ঠিক একটু নিচে আপনি দেখতে পাবেন লেখা আছে Link Aadhaar। ওখানে ক্লিক করবেন।
৩) তারপর একটি পেজ ওপেন হবে। তাতে ফর্মের আকারে লেখা ফাঁকা জায়গায়টিতে আপনি আপনার প্যান, আধার, আধারে আপনার উল্লেখিত নাম ইত্যাদি তথ্যসমুহ ফিলআপ করবেন। আপনার প্যান কার্ডে উল্লেখিত নাম, জন্ম তারিখ আর লিঙ্গের তথ্য এর অবশ্যই আধার কার্ডে উল্লেখিত তথ্যের সাথে মিল থাকতে হবে।

৪) তারপর ওখানেই একটি ক্যাপচা কোড দেওয়া থাকবে। সেটি আপনি নির্দিষ্ট জায়গাতে ভোরে দেবেন আর নিচে অবস্থিত “Link Aadhaar’ এ ক্লিক করবেন। আপনার কাজ সম্পূর্ণ হয়ে যাবে। আগামী পর্বে আপনাদের জানানো হবে কিভাবে আপনি চেক করবেন যে আপনার প্যান আর আধার লিংক সম্পূর্ণ হয়েছে কিনা। ততক্ষণ পর্যন্ত সাথে থাকুন, আর চোখ রাখুন আমাদের ডিজিটাল মিডিয়ায়।

Leave a Reply

%d bloggers like this: